ঢাকাশুক্রবার , ১১ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ক্যান্সার প্রতিরোধে সাপের বিষ

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ১১, ২০২০ ৭:১৬ অপরাহ্ণ
Link Copied!

মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধে ব্যবহার করা যেতে পারে সাপের বিষ। দুই ধরনের ক্যান্সারের কোষ দ্রুত ধ্বংস করে সাপের বিষ। সম্প্রতি ডেইলি মেইলের প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাপের বিষ ব্যবহারের উপযুক্ততা যাচাই করতে এখনো অনেক সময় লাগবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ক্যান্সার চিকিৎসায় সাপের বিষ নিয়ে গবেষণা করছেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্দান কলোরাডোর একদল জীববিজ্ঞানী। তারা বলছেন, মানবরোগের চিকিৎসায় থেরাপি হিসেবে ব্যবহৃত হতে পারে সাপের বিষ, তবে এজন্য আরও গবেষণার দরকার।

বিজ্ঞানীরা বলছেন, কোনো ধরনের ঝুঁকি ছাড়াই ক্যান্সার কোষ ধ্বংস করতে শরীরে সরাসরি সাপের বিষের প্রয়োগ তাদের জন্য অনেক চ্যালেঞ্জের। সাপের বিষে প্রচুর পরিমাণ প্রোটিন ও কেমিক্যাল রয়েছে। একটি সাপ থেকে যে পরিমাণ বিষ পাওয়া যায় তাতে কয়েকশ’ উপাদান থাকে। আর পৃথিবীতে যেসব প্রজাতির প্রাণী রয়েছে যাদের শরীরে প্রচুর পরিমাণ প্রোটিন পাওয়া যায়, তার ২৬টিই হল সরীসৃপ গোত্রীয়।

এছাড়া বিভিন্ন প্রজাতির কয়েকশ’ সাপের বিষ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন ইউনিভার্সিটি অব নর্দানের শিক্ষার্থীরা। এসব সাপের তালিকায় র‌্যাটল স্নেকস থেকে শুরু করে রাসেল ভাইপারও রয়েছে। সম্পূর্ণ নতুন প্রযুক্তি ব্যবহার করে সাপের বিষ নিয়ে গবেষণা করছেন তারা।

Comments

comments