ঢাকারবিবার , ২ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

একুশে বইমেলায় রাবি শিক্ষার্থীদের বই

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ২, ২০২০ ৭:৪১ অপরাহ্ণ
Link Copied!

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর বই। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত। সেই বইগুলো সম্পর্কে জানিয়েছেন লেখকবৃন্দ…

বইয়ের নাম ’লাল সবুজের গল্প’। বইটি আসছে প্রগ্রেসিভ পাবলিশার্স থেকে। বই হলো মানুষের জীবনের সর্বশ্রেষ্ঠ বন্ধু। একটা ভালো বই মানুষের জীবনকে গভীরভাবে প্রভাবিত করতে পারে। আর ছোটদের হাতে নিঃসন্দেহে সবচেয়ে সুন্দর ও মননশীল বইটা তুলে দেওয়া প্রয়োজন। ‘লাল সবুজের গল্প’ বইয়ে আমি ছোটদের জন্য চমৎকার কিছু গল্প নির্বাচন করেছি। আমাদের জাতীয় জীবনের সবচেয়ে গৌরবময় ঘটনা হলো মহান মুক্তিযুদ্ধ। আমার গল্পগুলোতে মুক্তি সংগ্রামের কথা রয়েছে ; আছে দেশাত্মবোধ জাগ্রত করার কথা। নিজের দেশকে ভালোবাসতে হলে এদেশের মানুষকে ভালোবাসা প্রয়োজন সবার আগে। আমি আমার গল্পগুলোতে এদেশের মানুষের কথা তুলে ধরার চেষ্টা করেছি। বিশেষ করে আমার গল্পে উঠে এসেছে সমাজের একেবারে নিচের তলার মানুষের কথা। আমি বিশ্বাস করি, গল্পগুলো ছোটদের দেশকে ভালোবাসার ক্ষেত্রে প্রভাবক হিসেবে কাজ করবে।

হলুদ প্রেম ও নীল বেদনার গল্প মূলত একটি যৌথ গল্পগ্রন্থ। মুহাম্মদ মহিউদ্দিন এর সম্পাদনায় বইটি আসছে গল্পকার প্রকাশনী থেকে। দেশব্যাপী ‘অনুর্ধ- ৩০ সেরা গল্পকার প্রতিযোগিতা ২০১৯’ এর আয়োজন করেছিল গল্পকার। অসংখ্য লেখকদের মধ্য থেকে ১২ জন প্রতিযোগিকে বিজয়ী ঘোষণা করা হয়। মালেক সরদার তার ’জন্মদিন’ গল্পের জন্য বিজয়ী হন। তিনি বলেন, এটা একটি যৌথ গল্পগ্রন্থ হলেও আমার অন্যরকম এক ভালোলাগা কাজ করছে। দেশের তরুণ গল্পকারদের মধ্যে আমার নির্বাচিত গল্পটা মলাটবন্দি হয়ে একুশে বইমেলায় আসছে এটা দারুণ একটা প্রাপ্তি আমার কাছে।

গ্রামীণ জীবনে শাপলা এক শুদ্ধতার প্রতীক। শাপলার ফুলে বাঁধা থাকে কিশোরীর খেয়ালিপনা। পল্লী গ্রামের জ্যোৎস্না রাত এক আলাদা সৌন্দর্য সৃষ্টি করে। চাঁদের গা বেয়ে জ্যোৎস্না ঝরে পড়ে আর সেই ঝরে পড়া জ্যোৎস্না কোমল হাতে ছুঁয়ে দেয় রাতের প্রকৃতি। রাতটা যেন দিনের আলোর মতোই পরিষ্কার ; রাস্তাঘাট ঝকঝকে দেখা যায়। খালের ফুটন্ত শাপলাগুলো এক অপূর্ব সৌন্দর্য ধারণ করে ; শুভ্রবসনে কে যেন তাদের গায়ে মাখিয়ে দেয় সরস্বতীর গায়ের বরণ। সেই রঙে বরণডালা সাজিয়ে উপাসনায় মত্ত হতে চায় রাতের কীটজ। শাপলাও যেন সেই আলিঙ্গন পেতে উন্মুখ হয়ে থাকে। তেমনি আমার লেখা গল্পগুলোও পরস্পরের সঙ্গে আলিঙ্গন করতে চায় ফুটন্ত শাপলার মতো। আমার সব গল্পগুলো আমার কাছে একেকটা শাপলাস্বরূপ। সেগুলোকে এক সুতোয় বেঁধে আমি একটি মালা তৈরি করেছি। সে কারণে বইটির নামকরণ করেছি ‘সুতোয় বাঁধা শাপলা’। আমার সুতোয় বাঁধা শাপলার মালা শুধু গ্রামীণ কিশোরী না ; পাঠকের অন্তরেও মালা পরার অনুভূতি জাগাবে বলে আমার বিশ্বাস। বইটি আসছে আইডিয়া প্রকাশন থেকে।

প্রতিটি মেয়ের কাছে আজীবনই তার বাবা হলো সুপার হিউম্যান। বয়সের ভারে নুয়ে পড়ার আগেও অনেকেই ফিরে যান না ফেরার দেশে। মা-মেয়ে দুজনারই জীবন যেন থমকে দাঁড়ায় অকূল পাথারে। কেউই কূলকিনারা খুঁজে পায় না বাবাবিহীন জীবনে। বাবা হারানো এক মেয়ের করুণ আর্তনাদ আর বাবার প্রতি আকুল ব্যাকুলতা ফুটে উঠেছে ‘প্রযত্নে, বাবা’ উপন্যাসে। বইটি আসছে ছায়াবিথী প্রকাশনী থেকে।

 

আলী ইউনুস হৃদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়

Comments

comments