ঢাকাসোমবার , ২১ সেপ্টেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

গোয়ালন্দে হাইব্রিড করলা চাষে ব্যস্ত কৃষকেরা

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ২১, ২০২০ ৪:৩৮ অপরাহ্ণ
Link Copied!

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার এবার অধিক ফলন ও লাভের আশায় আগে বাগেই হাইব্রিড করলা চাষে ব্যস্ত সময় পার করছে গোয়ালন্দের কৃষকেরা।

জানা যায়, এবার হাইব্রিড করলা নিযে বেশি ব্যস্ত সময় পার করছে কৃষকেরা ।  ফলন ভালো হওয়ায় কৃষকেরা ঝুঁকছে করলা চাষে। এই হাইব্রিড করলা আরেকটা বড় কারন হলো জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার সাথে সাথে সেই জমি কোন রকম আবাদ করে সে খানে বীজ রোপন করা যায়। কোন রকম এই হাইব্রিড করলা বীজ নষ্ট হওয়ার সম্বনা খুবি কম। হাইব্রিড করলা ক্ষেত কে অধিক পরিচর্যা করছে সেখানকার কৃষকেরা দেখতে অনেক সুন্দর লাগছে সবুজে ঘিরা হাইব্রিড করলা ক্ষেত তাহা বাতাসের সাথে দোল খাচ্ছে।

কৃষক বাবুল শেখ বলেন, হাইব্রিড করলা ক্ষেতটা মধ্যে কোন রকম ঘাস বা আগাছা থাকলে হাইব্রিড করলার গাছ গুলো বড় হতে পারবে না সে জন্য ক্ষেত সব সময় পরিস্কার করে রাখতে হবে সময় মত সার ঔষধ দিতে হবে । তা ছাড়া আমাদের দেশে যত ধরনের উচতা আছে তার মধ্যে হাইব্রিড করলা ফলন সব চেয়ে বেশি এবং ক্ষেতে অনেক সুস্বাধ।

জমির মালিক সবদুল বলেন, বন্যার কারনে অনেক দেরি হয়ে গেছে আমাদের জমি আবাদ করতে । আমার জমিটা অনেক উঁচু জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার কিছু দিন পরেই আমি ১বিঘা ২কাটা জমিতে হাইব্রিড করলা আবাদ করেছি অধিক ফলন ও অধিক লাভের আশায় । এই জাতের হাইব্রিড করোল্লা চাষে খরচ কম লাভ বেশি । এ বছরে আমার হাইব্রিড করলার বাম্পার ফলন হবে বলে আমি আশা বাদী।

গোয়ালন্দ উপজেলা কৃষি অফিসার মো. রকিবুল ইসলাম জানান, এ বছরে কেবল মাত্র শুরু ১৫ হেক্টর জমিতে সকল প্রকার সবজি চাষ হয়েছে। পর্যায়ক্রমে আরো অনেক সবজি চাষ হবে ।

Comments

comments