বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে শাক সবজির বীজ বিতরন

অন্যান্য পরিবেশ ও কৃষি বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে শাক সবজির বীজ বিতরন

শেরপুরের নকলা উপজেলায় ২০২০-২১ অর্থবছরে খরিপ-২/২০২০-২১ মৌশুমে বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাক সবজির বীজ বিতরন করা করা হয়।

নকলা উপজেলা কৃষি অফিসার পরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে নকলা উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক শফিকুল ইসলাম জিন্নাহ, বিশেষ অতিথি নকলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কাওসার আহাম্মেদ, বিশেষ অতিথি অতিরিক্ত কৃষি অফিসার রুকসানা নাছরিন, কৃষক লিগের আহবায়ক আলমগীর আজাদ,ও কৃষক লিগের যুগ্ম আহাব্বায়ক আঃ মান্নান খান প্রমুখ।

কৃষিবিদ পরেশ চন্দ্র দাস বলেন, এই সহায়তা একজন কৃষক বীজ পেয়ে দ্রুতই তার বাড়ির আঙিনার জমিতে লাগিয়ে দেবে এবং ১৫-২০ দিনের মধ্যেই শাক উৎপাদন হবে। সবজি পেতে আরও ১০-১২ দিন বেশি লাগবে। নিজেদের চাহিদা মেটাবে। এই মুহূর্তে সরকারের সহযোগিতায় আবারও কৃষক ঘুরে দাঁড়াবে মনে করেন অনেকেই।

উপজেলায় পৌরসভা সহ ১০ টি ইউনিয়নে ১৫০০ শত উপকার ভোগী কৃষকের মাঝে বীজ বিতরন করা হয়। প্রতি কৃষক পাবেন -১৩ ধরণের শাক- সবজির বীজ। জন প্রতি আর্থিক মূল্য উপকরণ হয়েছে প্রায় ৬৯৫ টাকা।

নকলা উপজেলা প্রান্তিক কৃষক কবি হালিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার সবসময় কৃষকদের পাশে দাঁড়িয়েছেন ।