হাবিপ্রবি’তে পরীক্ষা ছাড়াই শুরু নতুন সেমিস্টারের ক্লাস

2 weeks ago
5:31 pm
11
অন্যান্য ক্যাম্পাস হাবিপ্রবি’তে পরীক্ষা ছাড়াই শুরু নতুন সেমিস্টারের ক্লাস

করোনা মহামারির মধ্যে সেশনজট এড়ানোর জন্য শিক্ষা কার্যক্রম চলমান রাখতে চলতি সেমিস্টারের ক্লাস শেষ হওয়ার পর পরবর্তী সেমিস্টারের ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। চলতি সেমিস্টারের পরীক্ষা না নিয়েই পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরুর এমন নির্দেশনা হাবিপ্রবি প্রশাসনের।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগের ৩য়  ব্যাচের লেভেল-৩,সেমিস্টার-II এর মধ্যে দিয়ে পরীক্ষা ছাড়াই সোমবার থেকে  পরবর্তী সেমিস্টারের  অনলাইন ক্লাস শুরু হয়েছে।

শিক্ষার্থীদের চলতি সেমিস্টার জুলাই মাসেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মহামারির কারণে তা পিছিয়ে যায়। গত সাত মাসে কিছু বিভাগের ক্লাস অনলাইনে শুরু হলেও বিশ্ববিদ্যালয় না খোলায় পরীক্ষা আটকে থাকার জন্য  পরবর্তী সেমিষ্টারের ক্লাস শুরু  করতে পারে নি। এরই মধ্যে পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে নির্দেশনা প্রদান করে হাবিপ্রবি প্রশাসন ।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ‘রানা তাবাসসুম তানভী’ বলেন, দীর্ঘ ৭ মাস পর  লেভেল- ৩, সেমিস্টারের -I ফাইনাল না নিয়ে লেভেল- ৩, সেমিস্টারের – II এর অনলাইন ক্লাস শুরু করার জন্য প্রশাসন এবং আমাদের ডিপার্টমেন্টের শিক্ষকদেরকে অসংখ্য ধন্যবাদ, দেশের এই ক্রান্তিকালে এমন একটি সময় উপযোগী  সিদ্ধান্ত নিয়ে আমাদের ভবিষ্যৎ সুনিশ্চিত করেছেন,  প্রিয় শিক্ষকদের জন্য ধন্যবাদ শব্দটাও কম হয়ে যাবে। আরো বিশেষ ধন্যবাদ জানাতে চাই আমাদের ডিপার্টমেন্ট এর শিক্ষকদের যারা অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত নেওয়ার সাথে সাথেই আমাদের রুটিন, ক্লাস টিচার, সিলেবাসের কাজ শেষ করে ক্লাস নেওয়াও আরম্ভ করে দিয়েছেন, আপনাদের  এই উপকারের জন্য আমরা আজীবন আপনাদের কাছে ঋণী হয়ে গেলাম, এবং আমাদের পরিসংখ্যান পরিবারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কে  জানাই অসংখ্য ধন্যবাদ।

বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডীন পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড.মোঃসাইফুর রহমান বলেন,একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, যে সকল ডিপার্টমেন্টে পরিক্ষার জন্য ক্লাস বন্ধ ছিলো সেসব ডিপার্টমেন্ট এ আপাতত পরিক্ষা স্থগীত রেখে পরবর্তীতে সেমিস্টারের ক্লাশ শুরু করার নির্দেশনা দেয়া হয়।তবে আমরা এখনো অফিশিয়াল ভাবে নোটিশ পাই নি,কিন্তু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ইতোমধ্যেই আমরা ক্লাশ শুরু করে দিয়েছি।অফিশিয়াল নোটিশ আসলে এ বিষয়ে আরো বিস্তারিত জানাতে পারবো।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় গত ১৮ মার্চ থেকে ছুটি চলছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায়  বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসহ ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনার পর থেকে পুরোদমে অনলাইনে ক্লাস শুরু হয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।