ঢাকারবিবার , ১৮ অক্টোবর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

গোয়ালন্দে সবজির বাজার লাগামহীন

প্রতিবেদক
Kolom 24
অক্টোবর ১৮, ২০২০ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার বাজার গুলোতে আকাশ ছোঁয়া সবজির দাম ।শীলকালীন আগাম সবজি উঠতে শুরু করলে ও বেশি দামে সবজি সহ নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের ।একদিকে করোনার প্রভাবে কর্মহীন মানুষ অন্যদিকে কাঁচা বাজারের লাগামহীন মূল্যে নিম্র মধ্যম আয়ের মানুষের জীবন এখন বিপর্যন্ত। সকজি কেনা এখন দূরহ ব্যাপার। সবজি ব্যবসায়ীরা বলছেন চলতি মৌসুমে দফায় দফায় অভিবৃষ্টি কারণে এই অঞ্চলের চাষকৃত শীতকালীন আগাম সবজি বিনষ্ট হওয়ায় বাজার গুলোতে এখন উপজেলার বাহির থেকে আসছে সবজি সহ নিত্য প্রয়োজনীয় জিনিস। তাই এসব সবজির দাম আকাশ ছোঁয়া বোক্তরা বলছেন বাজারে প্রশাসনের সুনিদিষ্ট মনিটরিং না থাকায় আকাশ ছোঁয়া দামে সবজি বিক্রয় করছে দৌকানীরা। বাজার নিয়ন্ত্রণে নিয়ামিত বাজার মনিটরিং এর দাবি জানান তারা ।স্থানীয়রা বলছেন অতিবৃষ্ট্ ি কারণে সবজির বাজারে আরো মূল্যে বৃদ্ধি পেতে পারে । কিন্তু গেল দুসপ্তহ ধরে সবজির দাম লাগামহীন হয়ে পড়েছে।বর্তমানে প্রতিটি সবজি কেজি প্রতি দুই থেকে চারগুন দামে কিনতে হচ্ছে সাধারণ মানুষের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কাঁচা মরিচ ২০০ টাকা, পেয়াজ ৯০ থেকে ১০০ টাকা, বেগুন ৬০ টাকা ,আলু ৫০ টাকা, ছোট করলা ১২০ টাকা, বড় করলা ১০০ টাকা ,মুলা ৬০ টাকা হালি, ফুল কপি ১২০ টাকা, ঢেঁড়শ ৪০ টাকা, কচু ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ থেকে ১২০ টাকা ,শসা ৫০ টাকা ধনে পাতা ৩০০ টাকা, একটি লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৯০ টাকা, ধন্ধুল ৪০ টাকা , লতি ৪০ টাকা, সিম ১২০ টাকা,কাচ কলা ২৫ থেকে ৩০ টাকা, কাচাঁ পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, চালকুমড়া প্রতি পিস ২৫ সথেকে ৩৫ টাকা, দেশি লেবু প্রতি হালি ৩৫ টাকা করে বিক্রি করছে । আবার চাউলের দামও বেড়েছে প্রকার ভেদে কেজি প্রতি তিন থেকে চার টাকা।

সবজি কিনতে আসা ছাইদুল ইসলাম বলেন, সবাজারে শীতকালীন সবজি সরবরাহ থাকলেও সেগুলোর দাম চারগুন বেশি। আগে ১ কেজি কিনলে এখন কিনতে হচ্ছে এক পোয়া।

ইজারাদার মিজানুর রহমান মিনু বলেন, নিম্ম এবং মধ্যম আয়ের মানুষের পক্ষে এখন সবজি কিনে খাওয়া স্বপ্নের ব্যাপার। সবজি বাজারে যাওয়া কঠিন হয়ে পড়েছে । আর কাঁচা মরিচ কিনে খাওয়া কথা চিন্তা করা যায় না । তাই ডিম আর ডাউলে দিন চলে যাচ্ছে আমাদের নিম্ম আয়ের মানুষের।

সবজি বিক্রিতা মুন্নাফ মুন্সী বলেন, এবার অতিবৃষ্টি কারণে অধিকাংশ সবজির আবাদ নষ্ট হয়ে যাওয়ায় উপজেলার বাইরে থেকে বেশি দামে সবজি কিনে আনতে হচ্ছে। তাই একটু বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

গোয়ালন্দ উপজেলা কৃষি অফিসার মো. রকিবুল ইসলাম জানান, গোয়ালন্দ উপজেলায় এ বছরে কেবল মাত্র শুরু ১৫ হেক্টর জমিতে সকল প্রকার সবজি চাষ হয়েছে। পর্যায়ক্রমে আরো অনেক সবজি চাষ হবে ।

Comments

comments