ঢাকামঙ্গলবার , ২০ অক্টোবর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নোবিপ্রবি শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক ই-মেইলের শুভ উদ্বোধন

প্রতিবেদক
Kolom 24
অক্টোবর ২০, ২০২০ ৯:৫৩ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘ প্রতীক্ষার পর প্রাতিষ্ঠানিক মেইলের সুবিধা পেতে যাচ্ছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর ফলে শিক্ষার্থীরা গবেষণা, স্কলারশিপ, রিসার্চ পেপার পাবলিশ, শিক্ষাবৃত্তির জন্য আবেদন করা, সহজে ফান্ডিংসহ বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। পূর্বে কেবল শিক্ষকরাই এই সেবা গ্রহনের সুযোগ পেতেন।

মঙ্গলবার (২০ অক্টোবর ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কক্ষে সিএসটিই বিভাগের সহকারী অধ্যাপক ও সাইবার সেন্টার এর ভারপ্রাপ্ত পরিচালক কৌশিক চন্দ্র হাওলাদার এর সভাপতিত্বে প্রাতিষ্ঠানিক ইমেইল চালুর কার্যক্রমের শুভ উদ্বোধন করেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশেষ অতিথি নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সেলিম হোসেন, শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুর রশিদ, আইআইটি এর ভারপ্রাপ্ত পরিচালক মোঃ অহিদুর রহমান। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যান বৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ ও শিক্ষকবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহার করার ক্ষেত্রে সবাইকে সচেতন থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হবে এমন কিছু এড়িয়ে চলার উপদেশ দেন। এছাড়া তিনি প্রাতিষ্ঠানিক ইমেইলের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শিক্ষার্থীদের ইমেইল এড্রেস Google-এর G-Suite for Education-এর মাধ্যমে প্রদান করা হবে, যেখানে শিক্ষার্থীরা এ ইমেইল অ্যাড্রেসের মাধ্যমে ই-মেইল ছাড়াও গুগল ড্রাইভ (আনলিমিটেড স্টোরেজ সুবিধা), গুগল ক্লাসরুম, গুগল মিটসহ অন্যান্য ২৮টি সার্ভিস ব্যবহার করতে পারবেন। এ ‘জি-সুইট’ ইমেইল অ্যাড্রেসের মেয়াদ হবে কোনো শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম শেষ হওয়ার পর পরবর্তী এক বছর পর্যন্ত প্রতিটি বিভাগ/ইনস্টিটিউট একজন করে ‘ইমেইল এডমিন’ মনোনয়ন প্রদান এবং শিক্ষার্থীদের তথ্য যাচাই করে আইসিটি সেলে প্রেরণ করবে। এরপর শিক্ষার্থীদের ইমেইল একাউন্ট প্রদান করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক ইমেইল ব্যবহারের সুযোগ রয়েছে।

Comments

comments