স্কুল ছাত্রী যখন এক ঘন্টার চেয়ারম্যান

1 month ago
12:10 am
43
অন্যান্য নারী ও শিশু স্কুল ছাত্রী যখন এক ঘন্টার চেয়ারম্যান

কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের এক ঘন্টার জন্য প্রতিকী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী রেজাউন বাহার ফাল্গুনী।

নারী ক্ষমতায়নের জন্য ন্যাশনাল চিলড্রেন ট্রান্সফোর্স কর্তৃক আয়োজিত প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, ইয়েস বাংলাদেশ, ইয়থ ফর চেঞ্জ, আইন ও সালিস কেন্দ্রের সহযোগিতায় মঙ্গলবার দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘন্টার জন্য কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের কাছে ক্ষমতা বুঝে নেন ওই স্কুল ছাত্রী।



সদর উপজেলার ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভাকে নারী বান্ধব করাসহ, নারী সুরক্ষা, খেলাধূলায় নারীদের সমান অধিকার, যৌন হয়রানি, পরিবার ও সমাজে নারীদের অবস্থান, বাল্য বিবাহ ও নারীর প্রতি সহিংসতা রোধ করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন এক ঘন্টার এই কিশোরী চেয়ারম্যান। উপজেলা পরিষদের চেয়ারম্যানও তার সুপারিশগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক বিলকিস বেগম, ন্যাশনাল চিলড্রেন ট্রান্সফোর্স কিশোরগঞ্জ জেলার সভাপতি মেহেদি হাসান অভি, সাধারণ সদস্য বর্ষা আক্তার এবং ভলেন্টিয়ার মোঃ তায়েব হোসেন অপি, ইয়েস বাংলাদেশের সেন্ট্রাল ইউথ ভলেন্টিয়ার ফয়সাল আহমেদ রনি। উপস্থাপনা করেন মোঃ তায়েন হোসেন অপি।



এক ঘন্টার জন্য উপজেলার চেয়ারম্যানের দায়িত্ব পালন করার সুযোগ পাওয়ায় উচ্ছসিত স্কুল ছাত্রী রেজাউন বাহার ফাল্গুনী বলেন, নারীকে কেবল নারী নয় একজন মানুষ হিসেবে মনে করতে হবে। তাহলেই সমাজের প্রত্যেকটি ক্ষেত্রে সম অধিকার নিশ্চিত হবে।

কিশোরগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। এই স্কুল ছাত্রী এক ঘন্টার দায়িত্ব পালনকালে বিভিন্ন সমস্যার বিষয়ে কিছু সুপারিশ তুলে ধরেছেন। আমরা উপজেলা পরিষদের পক্ষ থেকে সুপারিশগুলো বাস্তবায়নের চেষ্টা করবো।