নাটোরের চলনবিলে দুই পাখি শিকারীর জরিমানা

3 weeks ago
4:45 pm
16
অন্যান্য পরিবেশ ও কৃষি নাটোরের চলনবিলে দুই পাখি শিকারীর জরিমানা

নাটোরের সিংড়া অধ্যুষিত চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের অপরাধে দুই শিকারীকে বিশ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার সকালে উপজেলার কলম লক্ষীপুর মাঠে এই অভিযান চালানো হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে চলনবিল এলাকায় অভিযান চালায় পরিবেশ কর্মীরা। অভিযানে পাখি শিকারের ফাঁদসহ দু’টি শিকারী বক এবং ২৩টি জবাই করা বক পাখি জব্দ করা হয়। এসময় গুরুদাসপুরের নাজিরপুর গ্রামের আসাদুল ও সোহরাব হোসেন নামের দুই পাখি শিকারীকে আটক করা হয়। খবর পেয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট রকিবুল হাসান ঘটনাস্থলে উপস্থিত হয়ে দুই পাখি শিকারীকে বিশ হাজার টাকা জড়িমানা করেন। সেই সাথে আর কোনদিন পাখি শিকার করবে না মর্মে অঙ্গীকার নামা নেন। পরে জীবিত দুটি বক অবমুক্ত এবং জবাইকরা ২৩টি বক মাটি চাপা দেয়া হয়। পুড়িয়ে দেয়া হয় পাখি শিকারে ব্যবহৃত দুটি ফাঁদ।

এসময় উপস্থিত ছিলেন কলম ইউপি চেয়ারম্যান মইনুল হক চুনু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, সাংবাদিক ও পরিবেশ কর্মী আব্দুর রশিদসহ স্থানীয়রা।