ঢাকাবৃহস্পতিবার , ১৯ নভেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নবাবগঞ্জে জাতীয় উদ্যানে আশুড়ার বিলে ক্রসড্যাম সংস্কারের দাবিতে স্মারকলিপি প্রদান

প্রতিবেদক
Kolom 24
নভেম্বর ১৯, ২০২০ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুরের নবাবগঞ্জের জাতীয় উদ্যানে আশুরার বিলে ক্রসড্যাম সংস্কারের দাবিতে উপজেলা প্রশাসনের মাধ্যমে জেলাপ্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে উপজেলা মৎসজীবি সংগঠন বিল নার্সারী কমিটি। বুধবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালায় ইউএনও মোছাঃ নাজমুন নাহারের কাছে স্মারকলিপি দেন সংগঠনের সদস্য সদস্যারা।

আশুরার বিলের খটখটিয়া কৃষ্টপুর গ্রামে আশুরার বিলের কাছে কার্প জাতীয় মাছের বিল নাসার্রী স্থাপন করা হয় । কার্প জাতীয় মাছের ডিম ফুটানোর ফলে এবং বর্ষার সময় উক্ত নাসার্রী থেকে বিলে ছড়িয়ে পড়ার ফলে প্রচুর মাছের আধিক্য দেখা দেয়। কিন্ত এবছর আশুরার বিলে ক্রসড্যামের বাঁধ ভেঙ্গে যাওয়ার দরুন পানির স্তর নিচে নেমে যাওয়ায় বিলে পানি না থাকায় পুরো বিলে পরিবেশ জীববৈচিত্র হুমকির মুখে। মৎসজীবি পারিবার গুলো মানবেতরদিনাতিপাত করছে।

এ বিষয় মৎস্য কর্মকর্তা বলেন, আশুরার বিলে ৭০০শত মৎস জীবি পরিবার এ বিল থেকে জীবিকা নির্বাহ করে, ক্রসড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় বিলে পানি না থাকায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে মানবেতর দিনাতি পাত করছে । পরিবেশ জীববৈচিত্র হারাতে বসেছে। বিলের বৈচিত্র ফিরে আনতে দ্রত ক্ষতিগ্রস্ত ক্রসড্যামটি সংস্কারের জন্য কৃতপক্ষকে জানানো হয়েছে ।

এ বিষয়ে উপজেলা মৎস্য অফিসার মারজান আলী বলেন ক্রসড্যাম নিমার্ণ না করা হলে জীববৈচিত্র্য বিপন্ন হবে। তাই জরুরী ভিত্তিতে ক্রসড্রাম সংস্কার সহ বাধ নির্মান করা জরুরী প্রয়োজন।

Comments

comments