জেনে নিই শীতে কী খেলে শরীর সুস্থ থাকবে

1 week ago
8:21 pm
10
অন্যান্য লাইফস্টাইল জেনে নিই শীতে কী খেলে শরীর সুস্থ থাকবে

শীতের শুরুতে বাড়ে অসুখ-বিসুখ। হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণটা শরীর সহজে মানিয়ে নিতে পারে না। এছাড়া এসময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। পুষ্টিবিদরা বলছেন, এ সময় শরীরকে হাইড্রেট রাখাটা জরুরি। শরীরকে হাইড্রেট না রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রার ওপর প্রভাব পড়তে পারে।

কিছু সবজি রয়েছে, যা শীতের সময় খুব সহজে বাজারে কিনতে পাওয়া যায়। এসব খেলে শরীর সতেজ থাকে।

আসুন জেনে নিই শীতে কী খেলে শরীর সুস্থ থাকবে।

১. শীতের সময়ে খেতে পারেন পুষ্টিকর পালংশাক। পালংশাক ত্বক ও চুলের জন্য উপকারী। অতিরিক্ত ওজনও কমায়। এই সবজি শীতে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে।

২. শীতে খেতে পারেন টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে, যা শরীরকে ভেতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে। টমেটো ওজন কমাতে সাহায্য করে।

৩. হলুদ ও সবুজ ক্যাপসিকামে প্রচুর পানি থাকে, যা শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। ক্যাপসিকামে ৯৩.৯ শতাংশ পানি রয়েছে। এছাড়া এতে ভিটামিন সি, ভিটামিন বি ৬, বিটা ক্যারোটিন, থায়ামিন ও ফলিক অ্যাসিড রয়েছে।

৪. অলিভ অয়েল ভিটামিন-ই, ভালো ফ্যাটজাতীয় পুষ্টিতে সমৃদ্ধ, যা শরীরকে ভেতর থেকে ময়েশ্চারাইজ রাখে। ত্বক ভালো রাখতে অলিভ অয়েল দিয়ে শরীরে ম্যাসাজ করতে পারেন। এটি শরীর ঠিক রাখতে বেশ কার্যকর।

৫. শীতে লেবু খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় ত্বক ভালো রাখে ও ঠাণ্ডাজনিত রোগ প্রতিরোধে কাজ করে।

৬. শীতের ফুলকপি দিয়ে স্যালাড, স্যুপ ও বিভিন্ন তরকারি তৈরি করে খেতে পারেন। এছাড়া শীতের সময় প্রচুর সবজি পাওয়া যায়। এগুলো খেলে শরীরের প্রয়োজনীয় পুষ্টি উপাদান পূরণ হয়। শরীর সুস্থ থাকে। এছাড়া সবজি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।