ঢাকাবুধবার , ২ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

চাঁদে অবতরণ করেছে চীনের মহাকাশযান চ্যাং-ই ফাইভ

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ২, ২০২০ ৫:৫৬ অপরাহ্ণ
Link Copied!

সফলভাবে চাঁদে অবতরণ করেছে চীনের মহাকাশযান চ্যাং-ই ফাইভ। চীনের স্থানীয় সময় মঙ্গলবার ভোরে চাঁদের বুকে নামে মানুষবিহীন মহাকাশযানটি। চীনের বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদ থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করে চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানার উদ্দেশ্যেই এই অভিযান। অভিযানটি সফল হলে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ইতিহাসে নাম লেখাবে চীন।

চার দশক পরে চাঁদে মানুষবিহীন মহাকাশযান পাঠিয়ে ইতিহাস লেখার পথে চীন। গত সপ্তাহে চীনের দক্ষিণাঞ্চলীয় হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে মহাকাশযান চ্যাং-ই ফাইভ। ১১২ ঘণ্টা উড়ে মঙ্গলবার সফলভাবে চাঁদে অবতরণ করে এটি।

চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, চ্যাং-ই ফাইভ চাঁদের মাটি থেকে নুড়িপাথর ও মাটির নমুনা সংগ্রহ করবে। যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সাহায্য করবে। এছাড়াও এটি চাঁদের ওশান অব স্ট্রোম নামের এলাকা থেকে দুই কেজি পাথর ও মাটি সংগ্রহ করবে। যেখান থেকে এখনো পর্যন্ত কোন নমুনা সংগ্রহ করতে পারেননি বিজ্ঞানীরা।

গেল বছর জানুয়ারিতে চীনের আরেকটি অভিযান ব্যর্থ হয়। তবে এবারের অভিযানে বেশ কিছু নতুন প্রযুক্তির ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির বিজ্ঞানীরা। সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবতরণ করার কথা রয়েছে চ্যাং-ই ফাইভ-এর।

১৯৬০ ও ১৯৭০ সালের যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদ থেকে নমুনা সংগ্রহের তালিকায় ইতিহাসে নাম লেখাতে যাচ্ছে চীন। ২০২২ সালের মধ্যে হাজার কোটি মার্কিন ডলার ব্যয়ে মহাকাশে মনুষ্যবাহী মহাকাশ স্টেশন স্থাপনের চেষ্টা করছে দেশটি।

Comments

comments