ঢাকাশুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে মাথা চাড়া দিয়ে উঠছে জঙ্গিরা, দমনে র‍্যাব

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ৪, ২০২০ ১১:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সারা বিশ্বের বুকে শান্তি বিনাশী এক প্রক্রিয়ার নাম হচ্ছে ধর্মের নামে সৃষ্ট সন্ত্রাসবাদ। প্রতিটি মানুষের ক্ষেত্রেই ধর্ম অত্যন্ত স্পর্শকাতর একটি ইস্যু। সাম্প্রতিক বিশ্বের প্রেক্ষাপটে একটি বিশেষ গোষ্ঠীর দ্বারা শান্তির ধর্ম ইসলামের মানক্ষুন্ন করা ও বিশ্বব্যাপী মুসলমানদের বিতর্কিত করার লক্ষ্যে চলমান রয়েছে গভীর ষড়যন্ত্র। মুসলিম সম্প্রদায়ের বুকে লালিত কোরআন-হাদিসের প্রতি ভালোবাসাকে সে কাজে পুঁজি হিসেবে ব্যবহার করা হচ্ছে। সন্ত্রাসবাদের যারা মূলহোতা তারা দূর থেকে পুরো পরিকল্পনা বাস্তবায়ন করে। তাদের অর্থের অভাব নেই। দুনিয়াজুড়ে তাদের নেটওয়ার্ক।

ইসলামী চিন্তাবিদ ও সমাজকর্মীরা বলেন, সন্ত্রাসের কোন ধর্মীয় ভিত্তি নেই, ইসলাম ধর্মে এটি ঘৃণ্যতম কাজ। ভীতি তথা ফিতনা সৃষ্টি হত্যার চাইতেও মারাত্মক। ইসলামের দৃষ্টিতে ধর্ম, বর্ণ, জাতিগোষ্ঠী নির্বিশেষে সব মানুষের প্রাণ, সম্পদ, মর্যাদা অত্যন্ত পবিত্র। আমাদের দেশে জঙ্গিরা বারবার মাথা তুলে দাঁড়াতে চেয়েছে। কিন্তু এ দেশের মানুষের দীর্ঘকালীন অসাম্প্রদায়িক চরিত্র এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় এদের অবস্থান এবং কার্যক্রম হয়ে পড়েছে অনেকটা দুর্বল। তারপরেও তারা মাথা চাড়া দিয়ে উঠে, হতে চায় সুসংগঠিত।

সূত্র জানায়, সম্প্রতি র‌্যাব-১৪ ব্যাটালিয়ন ও র‌্যাব-১৪, সিপিসি-২ ময়মনসিংহ ও কিশোরগঞ্জ অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আল্লাহর দল” এর ৭ সক্রিয় সদস্যকে আটক করে। এ ৭ জনের মধ্যে ৫ জনই কিশোরগঞ্জের। গত মঙ্গলবার (১ ডিসেম্বর) ৪ জনকে এবং বুধবার (২ ডিসেম্বর) ১ জনকে ও বৃহষ্পতিবার ২ জনকে আটক করে। আটককৃতরা হলো, ময়মনসিংহ জেলার কোতোয়ালী থানার বয়ড়া গ্রামের মৃত আব্দুল রশিদের পুত্র মো: আকরাম হোসেন (২৭), কিশোরগঞ্জ সদর উপজেলার কালাইহাটি গ্রামের মৃত আব্দুল মান্নানের পুত্র মো: জুয়েল মিয়া (৪৫), বত্রিশ বগাদিয়া গ্রামের মো: জামাল উদ্দিনের পুত্র মো: মাকসুদুল হক রনি (২১) ও ইব্রাহিম খলিলের পুত্র মানসুর উদ্দিন প্রহর (১৮), আজিজুর রহমান, আজিজুল ইসলাম ও ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার মৃত দেলোয়ার হোসেন হাদীসের পুত্র মো: হুমায়ুন কবির ইমন (২৩)। আটককৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী লিফলেট, এ সংক্রান্ত কাগজপত্র, সিমসহ ০১টি মোবাইল সেট উদ্ধার করা হয়। তবে গ্রেফতারকৃত আসামীর সাথে থাকা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘‘আল্লাহর দল” এর ৩/৪ জন সক্রিয় সদস্য সুকৌশলে পালিয়ে যেতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত আসামীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানায়, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘‘আল্লাহর দল” এর সদস্য হিসেবে শপথ গ্রহণ করে এবং তখন থেকেই কিশোরগঞ্জ ও ময়মনসিংহ এলাকায় সংগঠনের বিভিন্ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত। জিজ্ঞাসাবাদে তারা আরও জানায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আল্লাহর দল” এর প্রধান সংগঠক আব্দুল মতিন মেহেদীর চিন্তা-ভাবনা ও মতাদর্শ দ্বারা অনুপ্রাণিত হয়ে উক্ত সংগঠনের সমর্থক এবং সক্রিয় সদস্য হয়ে উঠে। উক্ত ব্যক্তি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের গোপন বৈঠকে নিয়মিত মিলিত হতো। উগ্রবাদ কায়েম করার জন্য বিভিন্ন কৌশলে কাজ করতো এবং সংগঠনের জন্য দাওয়াতের মাধ্যমে সদস্য সংগ্রহসহ সংগঠনকে পরিচালনার জন্য চাঁদা সংগ্রহ ও সংগঠনকে সক্রিয় রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতো।

র‌্যাব-১৪, সিপিসি-২ লেঃ কমান্ডার বিএন এম শোভন খান বলেন, জঙ্গিবাদ দমন ও জঙ্গি বিরোধী কার্যক্রম পরিচালনা করে অত্র অঞ্চলের সাধারণ মানুষের মধ্যে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে আমরা বদ্ধ পরিকর। আটককৃত জঙ্গিরা নিষিদ্ধ ঘোষিত সংগঠনের গোপন বৈঠকে নিয়মিত মিলিত হতো। তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

Comments

comments