ঢাকাবুধবার , ১৬ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কটিয়াদীতে স্ত্রীর অধিকার পেতে স্বামীর বাড়িতে স্কুলছাত্রীর অনশন!

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ১৬, ২০২০ ২:৪২ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জের কটিয়াদীতে স্ত্রীর অধিকার পেতে মসূয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী মাফিয়া আক্তার (১৮) নামে এক স্কুলছাত্রী তার স্বামীর বাড়িতে অনশনে বসেছেন। গত শুক্রবার সকাল থেকে ওই স্কুলছাত্রী উপজেলার মসূয়া ইউনিয়নের মসূয়া মাঠপাড়া গ্রামের জিহাদের বাড়িতে অনশন শুরু করেন। তারা দুজনেই একই ইউনিয়নের বাসিন্দা। তবে স্কুলছাত্রীর অনশনের পর থেকেই স্বামী জিহাদ পলাতক রয়েছেন। এ ঘটনায় মাফিয়ার পরিবার উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।

  • ৫ দিন ধরে স্বামীর বাড়িতে অনশন মাফিয়ার

  • বিয়ে মেনে নিতে নারাজ স্বামীর পরিবার

  • ১৭ দিন দৈহিক সম্পর্কের পর বিয়ে অস্বীকার স্বামীর

জানা যায়, মাফিয়া আক্তার মসূয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী। গত ৬ মাস পূর্বে কটিয়াদীর মসূয়া গ্রামের নূর ইসলাম মঞ্জিলের ছেলে জিহাদের সঙ্গে একই ইউনিয়নের জয়নাল মিয়ার মেয়ে মাফিয়া আক্তারের সাথে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

গত ১ নভেম্বর রোববার রাতে মাফিয়াকে ফোন করে বিয়ের জন্য প্রস্তাব দেয় জিহাদ। বিয়ের প্রস্তাবে রাজি না হলে আত্মহত্যা করবে বলে মুঠোফোনে জানায় জিহাদ।

ঘটনার দিন (২ নভেম্বর) সোমবার সকালে কোচিং করার উদ্দেশ্য বাড়ি থেকে বের হন মাফিয়া আক্তার। পরে জিহাদ মাফিয়াকে রাস্তায় পেয়ে বিভিন্ন প্রলোভন দেখিয়ে সিএনজি যোগে পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দু ইউনিয়নের মঠখোলা বাজারের একটি হোটেলে নিয়ে যায়। সেখানে ৩ লাখ টাকা দেনমোহর ও ৫০ হাজার টাকা পরিশোধের মাধ্যমে বিবাহ বন্ধনে আবদ্ধ হন জিহাদ ও মাফিয়া। কিন্তু তখনও বিয়ের বিষয়টি দুই পরিবারের কাছে গোপন থাকে।

একপর্যায়ে বিয়ের বিষয়টি এলাকায় জানাজানি হওয়ায় পর জিহাদের পরিবারকে জানালে জিহাদের পরিবারের পক্ষ থেকে বাড়ির গৃহবধূ হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানায়।

এদিকে জিহাদ বিয়ের পর থেকে মাফিয়ার সঙ্গে রীতিমত দৈহিক সম্পর্কে লিপ্ত হয়। পরে বিয়ের বিষয়টি জানতে চাইলে খোদ জিহাদও অস্বীকার করেন। অন্যদিকে বিয়ের ১৭ দিন অতিবাহিত হলেও স্ত্রী হিসেবে মর্যাদা না পেয়ে নিরুপায় হয়ে মাফিয়া শুক্রবার দুপুরে জিহাদের বাড়ি গিয়ে স্ত্রীর দাবি করেন। এ সময় জিহাদ বাড়ি থেকে পালিয়ে যান এবং পরিবারের অন্য সদস্যরা মাফিয়াকে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। তবে মাফিয়া বাবার বাড়ি না ফিরে স্বামীর বাড়িতেই অবস্থান করে অনশন করছেন।

অনশনকারী মাফিয়া আক্তার জানান, ‘স্ত্রীর অধিকার না পেলে তিনি বাড়ি ফিরবেন না। স্বামী এবং তার বাড়ির কেউ মেনে না নিলে তিনি ওই বাড়ির বারান্দাতেই থাকবেন। তবুও তিনি কোনোভাবেই ফিরে যাবেন না।’

এদিকে জিহাদের মা লুৎফর বলেন, ‘মেয়েটি ষড়যন্ত্র করে আমার ছেলেকে ফাঁসানোর চেষ্টা করছে। মেয়েটির স্বভাব চরিত্র ভালো নয়। তাই তাকে কোনোভাবেই পরিবারের পক্ষ থেকে বাড়ির গৃহবধূ হিসেবে মেনে নেওয়া সম্ভব না। প্রয়োজনে আমরা থানা প্রশাসনের সহায়তা নেব।’

মসূয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বকর সিদ্দিক বলেন, ‘মেয়েটির অনশনের কথা শুনে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। এবিষয়ে কয়েক দফায় শালিশ দরবারও করা হয়েছে। কিন্তু সম্পূর্ণ বিষয়টি শুনে আমাদের পক্ষে সমাধান দেওয়া সম্ভব হয়নি বলে জানান তিনি।’

কটিয়াদী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) এম এ জলিল বলেন, ‘এখন পর্যন্ত আমার কাছে কোন লিখিত অভিযোগ আসেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।’

 

Comments

comments