বার্ষিক কর্মসম্পাদনে শীর্ষে আইসিটি

3 weeks ago
7:05 pm
8
বাংলাদেশ জাতীয় বার্ষিক কর্মসম্পাদনে শীর্ষে আইসিটি

মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অর্জিত নম্বর প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এতে ১০০ নম্বরের মধ্যে ৯৮.৯৭ নম্বর পেয়ে শীর্ষ অবস্থানে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।এর আগের বছর (২০১৮-১৯) বিদ্যুৎ বিভাগ ৯৬.৪৬ নম্বর নিয়ে শীর্ষে ছিল।

দ্বিতীয় অবস্থানে রয়েছে কৃষি মন্ত্রণালয়, এই মন্ত্রণালয়ের প্রাপ্ত নম্বর ৯৩.১৩। আর ৯১.৯০ নম্বর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে অর্থ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বাধীন জাতীয় কমিটির চূড়ান্ত করা নম্বর গত ২৯ ডিসেম্বর প্রকাশ করা হয়। এবারের বার্ষিক কর্মসম্পাদনের চুক্তির নম্বরের গড় ছিল ৮৪.৪০।

এক বছরে মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে, সেই কাজের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা হয়।

২০১৯-২০ অর্থবছরে পর্যায়ক্রমে রয়েছে- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৯১.০৯, পানিসম্পদ মন্ত্রণালয় ৯০.৯০, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ৯০.৭৭, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৮৯.০৮, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ৮৮.৬১, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৮৮.৫৪, জনপ্রশাসন মন্ত্রণালয় ৮৮.২৯, সেতু বিভাগ ৮৮.১০, স্থানীয় সরকার বিভাগ ৮৮.০৫, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৮৭.৫৯, সুরক্ষা সেবা বিভাগ ৮৬.৪৩, তথ্য মন্ত্রণালয় ৮৬.২৫, পরিকল্পনা বিভাগ ৮৬.১৮, বিদ্যুৎ বিভাগ ৮৫.০৮, ধর্ম মন্ত্রণালয় ৮৪.৯৮, সমাজকল্যাণ মন্ত্রণালয় ৮৪.৯৭, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৮৪.৫৭।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ (৮৪ দশমিক ২২), দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় (৮২ দশমিক ৯১), জননিরাপত্তা বিভাগ (৮২ দশমিক ০৫), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (৮১ দশমিক ৯২), আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (৮১ দশমিক ৭৭), পররাষ্ট্র মন্ত্রণালয় (৮১ দশমিক ৭৬), যুব ও ক্রীড়া মন্ত্রণালয় (৮১ দশমিক ৩৩), অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (৮১ দশমিক ১০), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ (৮০ দশমিক ৭০), প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় (৮০ দশমিক ৫৪), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ (৮০ দশমিক ৩৯), খাদ্য মন্ত্রণালয় (৮০ দশমিক ৩২), মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় (৭৯ দশমিক ৮৪), লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ (৭৯ দশমিক ৫০), স্বাস্থ্য সেবা বিভাগ (৭৯ দশমিক ৩৮), পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (৭৯ দশমিক ২২), রেলপথ মন্ত্রণালয় (৭৮ দশমিক ৮১), শিল্প মন্ত্রণালয় (৭৭ দশমিক ৭৬), ভূমি মন্ত্রণালয় (৭৭ দশমিক ৭৫), বাণিজ্য মন্ত্রণালয় (৭৭ দশমিক ৪৩)।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (৭৭ দশমিক ১৪), বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (৭৬ দশমিক ৯৫), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ (৭৬ দশমিক ৬২), ডাক ও টেলিযোগাযোগ বিভাগ (৭৫ দশমিক ৮৭), সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ (৭৫ দশমিক ৬৪), সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (৭৫ দশমিক ১৭), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় (৭৩ দশমিক ৮৫), নৌ পরিবহন মন্ত্রণালয় (৭২ দশমিক ০৪), মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় (৭০ দশমিক ৭০), আইন ও বিচার বিভাগ (৬৬ দশমিক ০৯) এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় (৬৫ দশমিক ৫৫)।

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, প্রতিবছরে জুলাই মাসে পরবর্তী বছরের এপিএ স্বাক্ষরের সময় হবে ২০১৯-২০ অর্থবছরের শীর্ষে থাকা দশ মন্ত্রণালয় ও বিভাগকে পুরস্কৃত করা হয়।