ঢাকাশুক্রবার , ৮ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

রঙ বদলানো প্রাণী

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ৮, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ
Link Copied!

কেউ কারও সঙ্গে বিশ্বাসঘাতকতা করলেই সবাই গিরগিটির কথা টেনে আনেন। অনেকেই আছেন সময়ে-অসময়ে, প্রয়োজনে-অপ্রয়োজনে গিরগিটির মতো রঙ বদলায়। তবে গিরগিটি প্রয়োজনেই নিজের রঙ বদলায়। গবেষকদের বিভিন্ন পরীক্ষার পর উঠে এসেছে এসব তথ্য। রঙ বদলের মধ্য দিয়েই চলে তাদের নিরাপদ থাকার লড়াই। মূলত বিপদ থেকে বাঁচার জন্যই সময়ে সময়ে নিজের রঙ বদল করে তারা।

গিরগিটি ছাড়াও পৃথিবীতে এমন অনেক প্রাণী রয়েছে। যারা শরীরের রঙ বদলাতে পারে। শিকারির হাত থেকে নিজেকে বাঁচাতে বা নিজের শিকার ধরতে এভাবেই এরা রঙ বদলায়।

সি হর্স : সি হর্স সামুদ্রিক এক প্রাণী যারা রঙ বদলাতে পারে। এরা শুধু ভয় পেলেই নয়, নিজেদের ভাবনাচিন্তার সময়েও রঙ পরিবর্তন করে। এদের ক্রোমেটোফোর্স বলে একটি পদার্থ থাকে শরীরে। যার জন্য এরা বিভিন্নভাবে বিভিন্ন রঙে নিজেদের বদলে নিতে পারে। একেক সময় কয়েক সেকেন্ডে রঙ বদলায়, অন্যদিকে সঙ্গীর সঙ্গে মিলনের সময় ধীরে ধীরে রঙ বদলায়।

ট্রি ফ্রগ : প্রশান্ত মহাসাগরীয় ট্রি ফ্রগও রঙ বদলায়। এটা উত্তর আমেরিকায় পাওয়া যায়। এদের পা খুব চটচটে। এজন্য এরা সহজে এক গাছ থেকে অন্য গাছে চলে যেতে পারে। আশপাশে কোনো বিপদ বুঝলে দ্রুত রঙ বদলে নেয়। বিশেষ করে সাপ দেখলে এক ও দু-মিনিটের মধ্যে রঙ বদলিয়ে ছদ্মবেশ ধারণ করে।

Comments

comments