ঢাকারবিবার , ১৭ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

বিজ্ঞান ও প্রযুক্তিতে গবেষণায় সেরা শাবি

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ১৭, ২০২১ ৬:২২ অপরাহ্ণ
Link Copied!

২০২০ সালে গবেষণার ক্ষেত্রে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক স্কোপাস ডাটাবেইজের বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন সায়েন্টিফিক বাংলাদেশ।

২০২০ সালে গবেষণা নিবন্ধসহ ৮ হাজার ১৪০টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করেছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো। প্রকাশের ক্ষেত্রে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থানে অবস্থান করছে শাবি।

এছাড়া সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে ৮ম অবস্থানে রয়েছে শাবি।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা স্কোপাসের প্রতিবেদন অনুযায়ী, গত বছর (৬ জানুয়ারি ২০২১ পর্যন্ত) শাবির গবেষকগণ ৩১০টি গবেষণাপত্র প্রকাশ করেছে।

অন্যদিকে ২১৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে ২য় অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গবেষণায় শীর্ষস্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার অনুভূতি ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘শিক্ষা ও গবেষণায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমাদের অবস্থান অনন্য। গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত উন্নতি করছে এবং আগামীতে আরো উন্নতি করবে। এজন্য আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। গবেষণার মান যাচাইয়ে ‘টার্ন-ইট-ইন’ পদ্ধতি চালু ও বাজেট সাতগুন বৃদ্ধি করেছি।  অবকাঠামো উন্নয়নের সাথে সাথে ল্যাবগুলোকে বিশ্বমানের করার চেষ্টা করছি।

সর্বোপরি, বর্তমানে যে অবস্থায় আছে আগামীতে আরো উন্নতর করার জন্য বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে যা যা করা উচিত আমরা তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

Comments

comments