ঢাকাশুক্রবার , ৫ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

৫ই ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ৫, ২০২১ ১২:১২ অপরাহ্ণ
Link Copied!

“পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই।” বই পড়তে উৎসাহিত করতে এই শ্লোগানটিই সুন্দর এবং যথেষ্ট।

অস্কার ওয়াইল্ড বলেন_ “একজন মানুষ ভবিষ্যৎতে কি হবেন সেটি অন্য কিছু দিয়ে বোঝা না গেলেও তার পড়া বইয়ের ধরণ দেখে তা অনেকাংশেই বুঝা যায়।” তার মানে একটি বই একজন মানুষের পুরো জীবনকে মুহূর্তেই বদলে দিতে পারে? হ্যাঁ, পারে। হতে পারে তা ইতিবাচক অথবা নেতিবাচক।

আপনাকে যদি প্রশ্ন করা হয়, আপনি কি গত শতাব্দীর মনীষীদের সাথে কথা বলতে চান? অবশ্যই আপনার উত্তর থাকবে _ হ্যাঁ। তাহলে আসুন আমরা বই পড়ি? এ বিষয়ে দেকার্তে বলেন, “ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সাথে কথা বলা।”

কী ভাবছেন? জাতীয় গন্থাগার দিবসে বই সম্পর্কে শুধু মনীষীদেরর বাণীগুলোই তুলে ধরলাম? তাহলে চলে আসুন পবিত্র কুরআনে_ পবিত্র কুরআনের প্রথম বাণী ইকরা বা পড়। আর পবিত্র কুরআন জ্ঞানার্জনের অন্যতম মাধ্যম।

আপনি যদি আমাকে বলেন, আপনার মন খারাপ! তাহলে আমি আপনাকে এমন এক রাজ্যর সন্ধান দিবো যেখান থেকে ভ্রমণ করে আসলে আপনার মন ভালো হয়ে যাবে। তা হলো_ বই।

জেমস রাসেল বলেন _ “বই হলো এমন এক মৌমাছি যা অন্যদের সুন্দর মন থেকে মধু সংগ্রহ করে পাঠকদের জন্য নিয়ে আসে।”
তাছাড়া ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেন_ “আমাকে মারতে চাইলে চাকু, ছুরি কিংবা পিস্তলের প্রয়োজন নেই, বরং আমাকে বইয়ের জগৎ থেকে দূরে রাখ।”

তাই আসুন আমরা বই পড়ে মনের হাসপাতালে গন্থাগার তৈরি করি। আসুন এই গন্থাগার দিবসে প্রতিজ্ঞা করি, প্রতটি জেলায় নয় প্রতিটি থানায় নয়, প্রতিটি ইউনিয়ন বা কলোনিতে নয়, প্রতিটি হৃদয়ে একটি করে গ্রন্থাগার তৈরি করি।

Comments

comments