শাবিতে করোনায় দ্রুততম পরীক্ষা সমাপ্তি ও ফলপ্রকাশের কৃতিত্ব বাংলা বিভাগের

3 days ago
2:06 pm
129
অন্যান্য ক্যাম্পাস শাবিতে করোনায় দ্রুততম পরীক্ষা সমাপ্তি ও ফলপ্রকাশের কৃতিত্ব বাংলা বিভাগের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৭ জানুয়ারি থেকে অনুষ্ঠিত হওয়া অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের ফাইনাল পরীক্ষা সকল বিভাগের মধ্যে দ্রুততম সময়ের মধ্যে সমাপ্তি ও ফলপ্রকাশের কৃত্বিত্ব অর্জন করলো বাংলা বিভাগ।

সোমবার চতুর্থ বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ভাইবা কোর্সের মাধ্যমে শেষ করে দেওয়া হয় এই আনুষ্ঠিক পরীক্ষার কার্যক্রম। শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে শাবির অধিকাংশ বিভাগের স্নাতক (শেষ বর্ষ) ও স্নাতকোত্তর পর্যায় অধিকাংশ বিভাগে পরীক্ষা স্থগিত হয়ে গেলেও বাংলা বিভাগের পরীক্ষা দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করে বিভাগীয় কর্তৃপক্ষ।

অন্যদিকে রবিবার বিভাগের সম্মান চতুর্থ বর্ষ প্রথম সেমিস্টার (শিক্ষাবর্ষ :২০১৬-২০১৭) পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরই মাধ্যমে শাবির অন্যান্য বিভাগের চাইতে সবার আগে দ্রুততম সময়ের মাধ্যমে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশের কৃতিত্ব অর্জন করে বিভাগটি। জানা যায়, ১৭ জানুয়ারি থেকে ০১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়া পরীক্ষার ফলাফল ১২ কার্য দিবসের মধ্যে প্রকাশ করা হয়।

বাংলা বিভাগের সম্মান চতুর্থ বর্ষ প্রথম সেমিস্টারের পরীক্ষা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন সহকারী অধ্যাপক মো.জাহাঙ্গীর আলম।

তিনি বলেন, ‌‌’চলমান করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা এমনিতেই অনেক উদ্বেগের মধ্যে ছিল যে, কবে পরীক্ষা হবে কিংবা আদৌ পরীক্ষা হবে কি-না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দূরদর্শী সিদ্ধান্তে নির্ধারিত সময়ের মধ্যেই যেহেতু পরীক্ষা অনুষ্ঠিত হল তাই ফল প্রকাশে সময়ক্ষেপণ করে আমি আর তাদের উদ্বেগ বাড়াতে চাইনি। এছাড়াও বিভাগীয় প্রধানের কর্মতৎপরতা ও অন্যান্য সহকর্মীদের সহযোগী মনোভাব আমাকে এই বিষয়ে সাহায্য করেছে।’

সার্বিক বিষয়ে বিভাগীয় প্রধান ড.মো.আশ্রাফুল করিম বলেন, মাননীয় উপাচার্যকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই এই দূর্যোগকালীন সময়ে ক্লাস পরীক্ষার বিষয়ে তদারকির জন্য। সময়মত ক্লাস পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে বাংলা বিভাগের সকল সহকর্মী সর্বত্র সহযোগিতার মনোভাব প্রকাশ করেছে এজন্য সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ প্রকাশ করছি।

প্রসঙ্গত, গতবছরের মার্চ মাস থেকে বৈশ্বিক দূর্যোগ করোনাভাইরাস সংক্রমণে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ন্যায় বন্ধ ছিল শাবিপ্রবির স্বশরীরে পাঠদান কার্যক্রম। তবে অনলাইনে ক্লাস-পরীক্ষা চালু রাখে বিশ্ববিদ্যালয়টি। এরই মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সিদ্ধান্তের আলোকে ১৭ ডিসেম্বর ২০২০ তারিখ একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের ফাইনাল পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।