ঢাকামঙ্গলবার , ২৩ ফেব্রুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ফুলকপির রঙ বেগুনি, হলুদ; মুহূর্তে অবাক

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ২৩, ২০২১ ১১:২১ অপরাহ্ণ
Link Copied!

ফুলকপির রঙ বেগুনি, হলুদ। এমন হরেক রঙের ফুলকপি বাজারে বিক্রি হচ্ছে, এমন দৃশ্য দেখলে মুহূর্তে অবাক হতে বাধ্য আপনি। ভারতের মুম্বাই মহারাষ্ট্রের নাসিকে হলুদ ও বেগুনি রঙের ফুলকপি চাষ করে সফল ৪২ বছরের মাহিন্দ্র নিকম। রঙ দেখেই শুধু অবাক হবেন না, দামেও আছে চমক। কপির মোট দাম উঠেছে ১৬ লাখ টাকা।

নাসিকের এই কৃষক উন্নত বীজ কিনেছিলেন প্রায় ৭০ দিন আগে। যা হরিয়ানার কর্নাল ফার্মে পরীক্ষা করা হয়। এই অনন্য বীজগুলো পুনেতে সিঞ্জেন্টা ইন্ডিয়া লিমিটেড তৈরি করেছে। তিনি প্রায় ৪০ হাজার টাকা খরচ করে এই বীজ কিনেছেন.। বিশেষ নকশা করা ফুলকপির বীজ নাসিকের মালাগাঁও উপজেলা’র দাবদি গ্রামে মাহিন্দ্র নিকম তার পাঁচ একর জমিতে বপন করেন। এখনো মাহিন্দ্র তার জমিতে হলুদ ও বেগুনি ফুলকপি মিলিয়ে মোট ২০ হাজার কেজি চাষ করতে পেরেছেন.। মাহিন্দ্র নিকাম বীজ, সেচ, সার এবং কৃষিজমির জন্য ব্যয় করেছেন প্রায় ২ লাখ টাকা। এখন পর্যন্ত, মাহিন্দ্র নিকম রাজ্যের একমাত্র কৃষক, যিনি এই একাধিক রঙের ফুলকপি চাষ করতে সফল হয়েছেন। এখন সেই ফসল উত্তোলনে’র সময় এসেছে। এই রঙিন ফুলকপি বিক্রির পরে তার আনুমানিক আয় হতে পাড়ে প্রায় ১৬ লাখ টাকা। ৮০ টাকা কেজি দরে বিক্রি করা হবে সেই ফুলকপি..।

ভারতের শস্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, রঙিন ফুলকপি বীজ আবিষ্কার করতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষা-নিরীক্ষা সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করা হয়েছে। পরে হরিয়ানার কর্নাল টেস্টিং ফার্মে ছোট ফুলকপির চারাগুলো প্রচুর পরিমাণে বৃদ্ধি করা হয়.। পরীক্ষার পর পছন্দসই ফলাফল হাতে এলে বীজগুলো দেশের কয়েকটি চাষির কাছে বিক্রি করা হয়।

মাহিন্দ্র নিকম এমনই একজন ভাগ্যবান কৃষক যিনি এই অনন্য বীজে ফসল ফলা’তে সফল হয়েছেন। এই হাইব্রিড ফুলকপির পুষ্টি’র মান খুব বেশি.। অ্যান্থসায়ানিনসের সঙ্গে হাইব্রিড ফুলকপিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং ক্যান্সারবিরোধী সুরক্ষা’র পুষ্টি রয়েছে.। সাধারণ ফুলকপির থেকে এই ফসলে ভিটামিন ‘এ’-এর পরিমাণ বেশি। ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তি, ফ্লু থেকে রক্ষা এবং ত্বকের জন্য উপকারি.।

Comments

comments