একজন উদ্যোক্তা ও SWOT

2 months ago
1:34 am
44
অন্যান্য লাইফস্টাইল একজন উদ্যোক্তা ও SWOT

একজন উদ্যোক্তা কি করতে চায়, কিভাবে করতে হবে বা হয় তা নির্ণয়ে SWOT এনালাইসিস খুবই গুরুত্বপূর্ণ ও জরুরি।

SWOT কি?

🔹S____ Strengths.

🔹W____ weaknesses.

🔹O____ Opportunities.

🔹T____ Threats.

🔸S____ Strengths _শক্তি

একজন উদ্যোক্তা হিসেবে আপনার কি কি শক্তি আছে অর্থাৎ আপনি কি কি করতে পারেন তা আপনাকেই বুঝতে হবে বা খুঁজে বের করতে হবে যা আপনার শক্তি হিসেবে কাজ করবে।

🔸W____ weaknesses_ দূর্বলতা

উদ্যোক্তা হিসেবে আপনার কি কি দূর্বলতা বা অপারগতা আছে তা খুঁজে বের করা বা নির্ধারন করা খুবই জরুরি। আপনি যদি আপনার দূর্বলতা খুঁজে বের করতে না পারেন তাহলে উদ্যোক্তা হিসেবে আপনার সিদ্ধান্ত বা পণ্য নির্বাচনে ভুল হতে পারে।

🔸O____ Opportunities _ সুযোগ

প্রত্যেক কাজের কিছু না কিছু সুযোগ থাকে বা আসে। সেগুলোকে সঠিক সময়ে সঠিক ভাবে কাজে লাগানোই হল opportunities.

🔸T____ Threats_ হুমকিসমূহ

হুমকিসমূহ সম্পর্কে জানতে পারা বা অনুমান করা একটি বিশাল কাজ। কেননা এ সম্পর্কে সচেতন না থাকলে উদ্যোগ যে কোন হুমকির সম্মুখীন হতে পারে।

উদাহরণ

আমি কাজ করি হ্যান্ডপেইন্ট ও টাই ডাই নিয়ে। আমি পেইন্ট করি দেশীয় ফুল, লতাপাতা। সম্পূর্ণ আমার নিজস্ব আঙ্গিকে। টাই ডাই করি আমার একান্ত নিজস্ব ডিজাইন দিয়ে। আমি বেস্ট কোয়ালিটির কাপড় ও রং ব্যবহার করি। আর এগুলো আমার strengths বা শক্তি।

আমার সোর্সিং ও মার্কেটিং দূর্বল। যেহেতু আমি বেস্ট কোয়ালিটির কাপড় ও রং দেই তাই অনেক সময় মেইন জায়গা থেকে সোর্স করতে না পারায় আমার সোর্সিং কস্টিং বেশি পড়ে। এটা আমার Weaknesses বা দূর্বলতা।

আমার স্বপ্ন বিদেশের মাটিতে বেশি পরিমানে আমার পণ্য একদিন পাড়ি জমাবে।তাই আমি এরকমের সুযোগ পেলে তা কাজে লাগাতে পারা হচ্ছে opportunity.

T____ Threats_হুমকি সমূহ..
আমার কাজ বা আইডিয়াগুলো কপি হওয়া বা রাজনৈতিক পরিবর্তন বা অস্থিরতা বা জলবায়ু পরিবর্তন বা যে কোন অস্থির পরিস্থিতিতে যেকোন ব্যবসা বা উদ্যোগের জন্য হুমকিস্বরূপ। করোনাকালিন সময়টা এটাই উৎকৃষ্ট উদাহরণ।

SWOT এনালাইসিস যদিও বড় ধরনের উদ্যোগ বা প্রতিষ্ঠানে বা পণ্য নির্বাচনে এর ভূমিকা বেশি ও কার্যকরী। তবে আমি বলবো ক্ষুদ্র ও মাঝারী উদ্যোগেও এর ব্যবহার যথেষ্ট ফলপ্রসূ।

 

লিখেছেন: জাকিয়া আক্তার খানম
উদ্যোক্তা ও সত্ত্বাধিকারীঃ Zakia’s Creation.