বহু রূপে একজন নারী উদ্যোক্তা

2 months ago
1:00 pm
75
অন্যান্য লাইফস্টাইল বহু রূপে একজন নারী উদ্যোক্তা

একজন নারী উদ্যোক্তা, যে তার উদ্যোগকে এগিয়ে নিতে প্রতিনিয়ত তাঁর মেধা, শ্রম, সৃজনশীলতা, কাজ করার উদ্যম ইচ্ছা, ধৈর্য, দূরদর্শিতা দিয়ে নতুন কিছু সৃষ্টি করেন। তার স্বপ্নকে এগিয়ে নিতে এবং অন্যের মাঝে সে স্বপ্ন ছড়িয়ে দিতে কাজ করেন অসম্ভব শক্তি দিয়ে।

যদিও তাঁর জন্য কাজটা এতো সহজ বা মসৃণ না।কারন একজন নারী উদ্যোক্তার, সে ‘একজন উদ্যোক্তা’ এটা শুধু তাঁর একটি পরিচয়। তা ছাড়াও আরো কিছু পরিচয় সে পাশাপাশি বহন করে।

একজন মানুষ…
একজন নারী উদ্যোক্তার প্রথম পরিচয় সে একজন মানুষ।আমাদের সমাজ নারীকে মানুষ হিসেবে নয় নারী হিসেবে দেখতে বেশি পছন্দ করে।এতে হয়তো তথাকথিত সমাজের লাভ বেশি।

একজন উদ্যোক্তা…
একজন উদ্যোক্তার পরিচয় সে শুধু উদ্যোক্তা। নারী উদ্যোক্তা হিসেবে বিভাজন করে নারীকেই দূর্বল করে দেখানোর সুবিধাজনক চেষ্টা। যদিও এ ক্ষেত্রে নারীদের স্ববিরোধী মনোভাব ও চেষ্টা কোন অংশ কম নয়।

একজন নারী….
একজন নারীতে থাকে আল্লাহ প্রদত্ত সকল গুনীবলী যা তাঁর শক্তি, সামর্থ্য।

একজন স্ত্রী…
একজন উদ্যোক্তা একটি বিশেষ পরিচয় সে কারো স্ত্রী। উদ্যোক্তা জীবনে সাথে সাথে এ পরিচয়ের সকল ভূমিকা তাঁকে পালন করতে হয় খুব সুচারুভাবে কারন না পারলেই বিপত্তি।

একজন বউ…
আমাদের দেশের প্রেক্ষাপটে সমাজে, পরিবারে এ পরিচয়টার ভুমিকা বিশাল।কারন এ ক্ষেত্রগুলোতে নারীকে বিশেষ বিশেষ কিছু ভূমিকা পালন করতে খুব সাবধানে, যত্নে, ভালোবেসে।

একজন মা…
দুনিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আনন্দের পরিচয়।সে যত ব্যস্তই থাকুন না কেন সন্তানের প্রতিটা মুহূর্তের খেয়াল তাঁকে রাখতে হয়।আর এ থেকেই একজন মা শিক্ষা নেয় কতটা ধৈর্যশীল, দায়িত্বশীল হতে হয় একজন উদ্যোক্তকে।

এছাড়াও সে কারো সন্তান, কারো আদরের বোন, কারো বন্ধু, কারো আত্মীয়, কারো শক্তি, কারো অনুপ্রেরণা। আর একজন উদ্যোক্তার মধ্যে এ সবগুলো সম্পর্ক বিরাজ করে বলে তাঁকে হতে হয় অনেক বেশি মানসিক দৃঢ়তা সম্পন্ন।

আমাদের আশেপাশে এমন লাখো লাখো নারী উদ্যোক্তা আছেন যাঁরা লড়ে যাচ্ছেন তাঁদের নিজস্ব পরিচয়ের জন্য।সাথে পালন করছেন তাঁর সাথে জড়িয়ে থাকা সকল সম্পর্কগুলোর দায়িত্ব।

আমাদের সবার উচিত একজন উদ্যোক্তা তথা একজন নারী উদ্যোক্তার প্রতি আরো যত্নশীল হওয়া।

তাহলেই দেখবেন
দেশ উপকৃত হবে,
সমাজ উপকৃত হবে,
পরিবার উপকৃত হবে,
সর্বোপরি আপনি উপকৃত হবেন।

নারী দিবসে,
সকল নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা।

লিখেছেন: জাকিয়া আক্তার খানম
সত্ত্বাধিকারীঃ Zakia’s creation