এবারের বই মেলায় প্রকাশিত হচ্ছে মাশহুদা খানমের ‘রোদসী’

1 month ago
6:08 pm
78
সাহিত্য এবারের বই মেলায় প্রকাশিত হচ্ছে মাশহুদা খানমের ‘রোদসী’

এবারের অমর একুশে বইমেলায় আসছে কবি, লেখক ও শিক্ষক মাশহুদা খানমের লেখা প্রথম উপন্যাস ‘রোদসী’। উপন্যাসটি প্রকাশ করেছে অক্ষরবৃত্ত নামের একটি প্রকাশনী। পরিবার সমাজ তথা দেশ সুন্দর ও সমৃদ্ধশালী হবে। মানুষকে আভিতাজ্য, পেশা, উঁচু-নিচু দিয়ে বিবেচনা না করে সকলকে মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। এমন সামাজিক চিত্র তুলে ধরা হয়েছে এ উপন্যাসে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বইমেলার প্রথম দিন থেকে অক্ষরবৃত্ত প্রকাশনী স্টল নং ১৪৮-এ পাওয়া যাবে বইটি।

মাশহুদা খানম বাগরাইট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি জাতীয় দৈনিক খোলা কাগজের পাঠক ফোরাম এগারজন’র কটিয়াদী উপজেলা কমিটির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। নানা ব্যস্ততার মধ্যে লেখালেখিও ধরে রেখেছেন তিনি। ‘জাগো নন্দিনী’ তার প্রথম কাব্যগ্রন্থ। তা প্রকাশিত হয় ২০২০ সালে। এরপর ‘রোদসী’ উপন্যাসটি এ বছর প্রকাশিত হচ্ছে যাচ্ছে।

উপন্যাস সম্পর্কে মাশহুদা খানম বলেন, ‘এ পৃথিবীতে প্রত্যেকটি মানুষ কোন না কোন দিক দিয়ে অসম্ভব সম্ভাবনাময়। পরিবেশ পরিস্থিতির কারণে কেউ প্রস্ফুটিত হতে পারে, কেউ পারে না। কিন্তু, মানুষ হিসেবে আমাদের উচিত নিজ প্রস্ফুটিত হতে না পারলেও মানুষ হিসেবে ভেবে তার ওপর ছেড়ে দেওয়া। তবেই প্রতিটি বিষয় পজেটিভলি নিতে পারবে। তবে পরিবার সমাজ তথা দেশ সুন্দর ও সমৃদ্ধশালী হবে বলে মনে করেন তিনি।’