ঢাকামঙ্গলবার , ২৩ মার্চ ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের প্রথম জাহাজ টানেল নির্মাণ

প্রতিবেদক
Kolom 24
মার্চ ২৩, ২০২১ ১২:৫৯ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের বিভিন্ন দেশে ট্রেন, গাড়ি ও নৌকা চলাচলের জন্য পাহাড়ের নিচ দিয়ে টানেল পথ রয়েছে। তবে জাহাজ চলাচলের জন্য এখন পর্যন্ত কোনো টানেল নির্মাণ হয়নি। এবার সেই উদ্যোগই গ্রহণ করেছে নরওয়ে সরকার। √সব ধরনের জাহাজ চলাচলের উপযোগী একটি টানেল নির্মাণ করতে যাচ্ছে তারা। যা হবে বিশ্বের মধ্যে প্রথম।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, টানেলটির দৈর্ঘ্য হবে ১ হাজার ৭০০ মিটার ও প্রশস্ত ১১৮ ফুট। সবকিছু ঠিক থাকলে আসন্ন ২০২২ সালেই এটির নির্মাণ কাজ শুরু করা হবে।_ যা শেষ হতে তিন থেকে চার বছর সময় লাগবে। নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার (নরওয়ের মুদ্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ক্রোনার)।

অবশ্য কয়েকবছর আগেই এটি নির্মাণের ঘোষণা দেয় নরওয়েজিয়ান উপকূলীয় প্রশাসন। ~টানেলটির অবস্থান উত্তর-পশ্চিম নরওয়ের স্টাডভেট সাগরের উপদ্বীপে একটি পর্বতের নিচ দিয়ে।

এ বিষয়ে অস্থায়ী প্রকল্প পরিচালক তেরজে অ্যান্ড্রেসেন বলেন,… এটি এমন একটি প্রকল্প, যার পরিকল্পনা বিগত কয়েক দশক ধরে করা হচ্ছে। ~তাই আগামী এক বছরের মধ্যে এটির নির্মাণ কাজ শুরু করতে পারবো বলে আমরা খুবই খুশি।

বর্তমানে স্টাডভেটের চারপাশে চলাচলকারী জাহাজগুলো প্রায় সময়ই খারাপ আবহাওয়ার মুখোমুখি হয়। এই উপদ্বীপ হলো নরওয়ের সবচেয়ে ঝড়ো এলাকা।° মাঝেমধ্যে আবহাওয়ার উন্নতির জন্য জাহাজগুলোকে নিকটতম বন্দরে কয়েকদিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। তবে টানেল নির্মাণ হলে এই সমস্যাটা আর থাকবে না। তখন ভ্রমণ সহজ হয়ে যাবে, যোগ করেন তিনি।~

Comments

comments