ঢাকাশুক্রবার , ২৬ মার্চ ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

তিন হাজার বছর আগেও মাস্ক ব্যবহার করতেন চীনের অধিবাসীরা

প্রতিবেদক
Kolom 24
মার্চ ২৬, ২০২১ ৮:০১ অপরাহ্ণ
Link Copied!

তিন হাজার বছর আগেও মাস্ক ব্যবহার করতেন চীনের অধিবাসীরা। বিভিন্ন জাঁকজমক অনুষ্ঠানে তারা সোনার তৈরি মাস্ক পরতেন…। সম্প্রতি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের প্রত্নতাত্তিক স্থান খনন করছিলেন গবেষকরা।

চেংদু’র ‘সংক্সিংদুই’ নামক স্থানটি খননকাজের সময় সেখান থেকে পাঁচশোর বেশি √প্রাচীন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। এর মধ্যে তিন হাজার বছর আগে সোনার তৈরি একটি মাস্ক অন্যতম।

‘সংক্সিংদুই’ অঞ্চলটি ৩১৬ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত ‘শু’ রাজ্যের অন্তর্গত ছিল। পশ্চিম সিচুয়ান উপত্যকায় হান নদীর অববাহিকাজুড়ে বিস্তৃত ছিল এই রাজ্য। ♪শিল্পকর্মের জন্য খ্যাতিও ছিল রাজ্যটির। চীনের ন্যাশনাল কালচারাল হেরিটেজ অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য মতে প্রত্নতত্ত্ববিদদের খুঁজে পাওয়া সোনার মাস্কটি তিন হাজার বছরের পুরনো। মাস্কটির ৮৪ শতাংশই সোনা। ওজন ২৮০ গ্রাম। প্রত্নতত্ত্ববিদরা বলছেন, ‘ওই সময়ে মানুষ বিভিন্ন অনুষ্ঠানে সোনা দিয়ে বানানো এমন মাস্ক পরতেন।’

উল্লেখ্য, গত শতকের বিশের দশকের পর থেকে এখন পর্যন্ত এ অঞ্চল থেকে ৫০ হাজারেরও বেশি প্রত্ন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে।√ ১৯৮৬ সালে এখানে খননকাজ চালিয়ে ব্রোঞ্জের তৈরি মাস্ক খুঁজে পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদরা।

Comments

comments