রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে, কাল রোজা

3 weeks ago
7:23 pm
33
বাংলাদেশ জাতীয় রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে, কাল রোজা

আগামীকাল বুধবার (১৪ এপ্রিল) থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। সন্ধ্যায় রমজান মাসের… চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে এ সিদ্ধান্ত জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি।

১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ মঙ্গলবার (১৩ এপ্রিল)…জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়।  ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এ সভার সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, ‘বাংলাদেশে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। বুধবার  থেকে শুরু হবে রমজান মাস।’

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এবারও প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন বলে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের এ নির্দেশনা পালন করতে হবে।

নির্দেশনায় বলা হয়…, করোনা পরিস্থিতিতে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে  মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের  প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ গ্রহণ করবেন। রমজানে তারাবীর নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ গ্রহণ করবেন। জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিগণ অংশ গ্রহণ করবেন। প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়।…