বরিশালের পানের সুখ্যাতি

2 weeks ago
12:07 pm
32
অন্যান্য পরিবেশ ও কৃষি বরিশালের পানের সুখ্যাতি

ধান নদী খাল এই তিনে বরিশাল। কথিত থাকলেও এর সাথে আরেকটি বিষয় যোগ করা এখন সময়ের দাবি হয়ে উঠেছে। আর সেটা হলো পান। বরিশালের গৌরনদী টরকী বাসস্ট্যান্ডে ঢাকা বরিশাল মহাসড়কের দুই পাশে গড়ে উঠেছে বেশ কিছু পানের আড়ত।

এ অঞ্চল এবং দূর দুরান্তের পান চাষিরা তাদের পান বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে আসেন এ সব আড়ত গুলোতে। শতকরা দশ টাকা আরতদারী দিয়ে বিক্রি করা হয় পান। আর সেই পান ঢাকা ফেনী চৌমুহনী সহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যায় খুচরা ব্যবসায়ীর হাতে।

বরিশালের ইলিশ যেমন বিখ্যাত তেমনি এই অঞ্চলের পান বিভিন্ন অঞ্চলের মানুষের কাছে অনেক বিখ্যাত এবং খেতে অনেক সুস্বাদু তাই এই অঞ্চলের পানের রয়েছে অনেক সুখ্যাতি।

বিশিষ্ট আড়তদার ও পানচাষি রুবেল তালুকদার জানান, পান চাষ সহজ যোগ্য হওয়ায় এ অঞ্চলের মানুষ পান চাষে আগ্রহী হয়ে উঠেছে। আর এই পান কেনাবেচা কে কেন্দ্র করে এ এলাকায় গড়ে উঠেছে বিভিন্ন ছোট বড় আড়ত। যার ফলে এ এলাকার মানুষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

তিনি বলেন, পান চাষে তেমন কোনো রোগবালাই না থাকলেও মাঝে মাঝে পড়তে হয় শ্রমিক সংকটে এছাড়া পান চাষে তেমন কোনো ঝামেলা নেই বললেই চলে। এই কারণেই অনেক মানুষ পান চাষে আগ্রহী হয়ে উঠেছে।

আর এ অঞ্চলের পানের যে সুখ্যাতি বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে তাতে করে অদূর ভবিষ্যতে মানুষ হয়তো বলবে ধান, পান, নদী, খাল, এই চারে বরিশাল।