ঢাকাবৃহস্পতিবার , ২৪ জুন ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

মমির সিটি স্ক্যান

প্রতিবেদক
Kolom 24
জুন ২৪, ২০২১ ৭:৩৬ অপরাহ্ণ
Link Copied!

“মিসরের নাম এলেই মাথায় আসে প্রাচীন মমির কথা। হাজারো বছর আগে মরদেহ সংরক্ষণ করে রাখার বিশেষ এ উপায় এখনো রহস্যের বিষয়। এবার একটি মমির সিটি স্ক্যান করা হলো। রহস্য উদ্‌ঘাটন করার জন্য একটি গবেষণার অংশ হিসেবে ইতালির এক হাসপাতালে করা হয় ওই পরীক্ষা।

জানা যায়, যার মমির সিটি স্ক্যান করা হয়েছে, প্রাচীন মিসরের মানুষ তাকে দেবতা বলে মনে করতেন। নাম তার আনখেখোনসু। মমিটি পরীক্ষা–নিরীক্ষার জন্য ইতালির উত্তর–পূর্বাঞ্চলীয় শহর বেরগামোর সিভিক আর্কিওলজিক্যাল জাদুঘর থেকে মিলানের পলিক্লিনিকো হাসপাতালে নেওয়া হয়েছিলো।…বিশেষজ্ঞদের, মেডিকেল পরীক্ষার পর আনখেখোনসুর জীবনধারণ এবং তিন হাজার বছর আগে তাকে সমাহিত করার নানা বিষয় সম্পর্কে জানা যাবে।

মমি নিয়ে গবেষণাকারী ইতালির মিলানের প্রতিষ্ঠান মমি প্রজেক্ট রিসার্চের পরিচালক সাবিনা মালগোরা এ প্রসঙ্গে জানান, আক্ষরিক অর্থেই একেকটি মমি জীববিজ্ঞানের একটি জাদুঘর। গবেষণার জন্য এগুলো খুবই কাজের।

মালগোরা আরও জানান, “খ্রিষ্টপূর্ব ৯০০ থেকে ৮০০ সময়কালে বেশ কিছু কফিন মিসরে পাওয়া যায়। সেসব কফিনে মমির নামের তথ্য পাওয়া গেছে। আনখেখোনসুর নামও একটি কফিন থেকে নিশ্চিত হওয়া হয়েছে। তার নাম কফিনে পাঁচবার লেখা ছিল। তার নামের অর্থ, ‘দেবতা খোনসু জীবিত’।”…

Comments

comments