ঢাকাবুধবার , ১৪ জুলাই ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে অকেজো পিসিআর মেশিন; ‘মরার উপর খাড়ার ঘা’

প্রতিবেদক
Kolom 24
জুলাই ১৪, ২০২১ ৪:১৫ অপরাহ্ণ
Link Copied!

কিশোরগঞ্জে কোনভাবেই কমছে না করোনা রোগীর সংখ্যা। সচেতন মহলের দাবী জনসাধারণের অসচেতনতাই বৃদ্ধির মূল কারণ। এ পর্যন্ত জেলায় মোট ৭১২৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছে ৫৬৩০। মৃত্যু হয়েছে ১১২ জনের। উপসর্গ নিয়ে অনেকেরই মৃত্যু হয়েছে কিন্তু তা কাগজে কলমে নেই। মঙ্গলবার নতুন করে জেলায় ১০৬ জন আক্রান্ত হয়েছে বলে সিভিল সার্জন অফিস নিশ্চিত করে। এদিকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে পিসিআর মেশিন অকেজো হয়ে যাওয়ার কারণে গত এক সপ্তাহে কোন করোনার পরীক্ষা করা হয়নি। এতে করে রোগীরা করোনার নমুনা পরীক্ষা নিয়ে সমস্যায় পড়তে হচ্ছে। গত বৃহস্পতিবার (০৮ জুলাই) থেকে পিসিআর মেশিনটি বিকল হয়ে আছে। এ যেন মরার উপর খাড়ার ঘা।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ নজরুল ইসলাম বলেন, মেশিনটির সরবরাহকারী সংস্থা স্টার লিংককে অবহিত করা হয়েছে। সংস্থার একজন প্রকৌশলী শনিবার সকালে কাজ শুরু করলেও এটি মেরামত করতে পারেনি। প্রকৌশলীগণ কিশোরগঞ্জে এসে মেশিনটি সারানোর জন্য রাতদিন পরিশ্রম করছেন।

তিনি আরও জানান, এই করোনা দুর্যোগের সময়ে রাতদিন কাজ করার কারণে মেশিনটি ঠিকমত কাজ করতে পারছে না। ফলে ৭ দিন মেশিনটি চালু করার বিভিন্ন কৌশল অবলম্বন করলেও তা কোন কাজে আসছে না। পিসিআর ল্যাব যেখানে স্থাপন করা হয়েছে পুরো রুমটি করোনায় আক্রান্ত হয়েছে। ফলে ঠিকমত মেশিনটি কাজ করছে না। সব পরীক্ষার ফলাফলই পজেটিভ আসছে।

সরবরাহকারী সংস্থা উক্ত মেশিনটি পুনঃস্থাপনের মাধ্যমে সচল করার চেষ্টা করছেন। এতেও আরও ৭ দিন চলে যাবে। এদিকে লকডাউন ও আসন্ন ঈদ-উল-আযহার ছুটির কারণে অফিসের কাজ সীমিত হওয়ায় মেশিনটি মেরামত করতে বিলম্ব হবে। ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আরও ১টি পিসিআর মেশিন সরবরাহের জন্য পত্র দেয়া হয়েছে। তাও আসতে প্রায় এক সপ্তাহ বিলম্ব হবে।

উল্লেখ্য, ২০২০ সনের ৩১শে মে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালে রিয়েল টাইম পলিমেরেস চেইন রি-অ্যাকশন (আরটি পিসিআর) ল্যাব স্থাপন করা হয়েছে। এখান থেকে প্রতিদিন ১৮৮টি নমুনা ২ শিফটে পরীক্ষা করা যায়।

Comments

comments