ঢাকাশুক্রবার , ২৪ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিংবদন্তির মহানায়ক মাওলানা শামছুল হুদা পাঁচবাগী (রহঃ) স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল

প্রতিবেদক
Kolom 24
সেপ্টেম্বর ২৪, ২০২১ ৫:২৮ অপরাহ্ণ
Link Copied!

উপমহাদেশের প্রখ্যাত আলেম ও আওলিয়াকুলের শিরোমণি, বাংলার প্রথম স্বাধীনতাকামী রাজবন্দী (জাতীয় সংসদে স্বীকৃত) এবং একাধারে তিন দশক ধরে নির্বাচিত এমএলএ ও এমএনএ হযরত মাওলানা শামছুল হুদা পাঁচবাগী (রহ.) এর ৩৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার পাঁচবাগ এলাকায় হুজুরের রওজা শরীফ প্রাঙ্গনে ছোট পাঁচবাগী সিরাজুল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ভালুকা উপজেলার কংসশেরকুল এলাকার শিক্ষক এটিএম নুরুন্নবীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, তেরশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া, পাঁচবাগী হুজুরের ভক্ত জজ মিয়া, ব্যবসায়ী আবুল হোসাইন, নূরুল ইসলাম, সজিব মিয়া মনজিল মিয়া, মোঃ কামরুজ্জামান কামরুলসহ ভক্ত ও আশেকানগণ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিলে কোরআন তেলওয়াত করেন মাওলানা শামছুল হুদা পাঁচবাগী (রহঃ) এর দৌহিত্র ও ছোট পাঁচবাগী মোঃ সিরাজুল ইসলামের পুত্র শরীফুল ইসলাম সোয়াদ।

জানা যায়, ৯১ বছর বয়সে তিনি ময়মনসিংহ শহরের ব্রাহ্মপল্লীস্থ নিজ বাসভবনে ইন্তিকাল করেন। জ্ঞানতাপস মাওলানা শামছুল হুদা পাঁচবাগী আজীবন শোষিত ও বঞ্চিত মানুষের অধিকার আদায়ের জন্য অত্যাচারী জমিদার ও সরকারের বিরুদ্ধে আপোসহীন সংগ্রাম করে গেছেন।  তিনি সাধারণ মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্য জমিদার ও সরকারের বিরুদ্ধে এক হাজার একুশটি মোকদ্দমায় বিজয়ী হয়ে কিংবদন্তীর মহানায়কে পরিণত হন। তাঁর এসব মোকদ্দমা পরিচালনা করেন শেরেবাংলা একে ফজলুল হক, সাবেক রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার, সাবেক রাষ্ট্রপতি এরশাদের শ্বশুর এডভোকেট উমেদ আলী মিয়া ও সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর পিতা এডভোকেট কফিল উদ্দিন চৌধুরীসহ তদানিন্তন স্বনামধন্য আইনজ্ঞগণ।

শেরেবাংলা ও মাওলানা ভাসানীর শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব মাওলানা শামছুল হুদা পাঁচবাগী ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় নিজের ৬টি শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়ির বিশাল আঙ্গিনায় মুক্তিযোদ্ধা ও হিন্দু সম্প্রদায়ের অগণীত মানুষকে আশ্রয় ও আহার দিয়ে তাদের জীবন বাঁচাতে সাহায্য করেন।

মাওলানা পাঁচবাগী পাক-ভারত উপমহাদেশের একজন পথিকৃত সাংবাদিকও বটে। তিনি বাংলা, আরবী ও উর্দু ভাষায় যথাক্রমে ‘দ্বীন-দুনিয়া, হুজ্জাতুল ইসলাম ও তর্জুমানে দ্বীন’ নামে তিনটি পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন। ‘দ্বীন-দুনিয়া’র প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৩৩৬ সালের আষাঢ় মাসে, তাঁর গ্রামের বাড়ি গফরগাঁও থানার পাঁচবাগ থেকে। তিনি আমৃত্যু ঐতিহাসিক শাহজাদী বেগম ওয়াকফ স্টেটের মুতাওয়াল্লী ছিলেন। শোষিত ও বঞ্চিত মানুষের সাথে মওলানা পাঁচবাগীর আপোষহীন সংগ্রামে অনুপ্রাণিত হয়ে টিপু সুলতানের বংশধর মোগল কন্যা শাহজাদী বেগম মাওলানা শামছুল হুদা পাঁচবাগীর অজান্তেই তাকে বৃহত্তর ঢাকা ও ময়মনসিংহের তিনটি তৌজিভুক্ত বিশাল ওয়াকফ সম্পত্তির মুতাওয়াল্লী মনোনীত করে যান।

Comments

comments