ঢাকাবুধবার , ১০ জুন ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

যদি আপনি মনে করেন “আপনি খারাপ”?

প্রতিবেদক
Kolom 24
জুন ১০, ২০২০ ৬:১৪ অপরাহ্ণ
Link Copied!

একটা ছোট লেখা আমাকে ভাবিয়ে তুলেছে। লেখাটি এমন ছিল,”পৃথিবীতে কেউ খারাপ হয়ে জম্মায় না। পৃথিবী তাকে খারাপ করে। চিন্তা ভাবনা তাকে খারাপ করে, পরিস্থিতি তাকে খারাপ করে, সর্বোপরি তারা নিজেরাই তাকে খারাপ করে।”  হয়তো কোন বিখ্যাত ব্যাক্তি কথাটি বলছেন। কিন্তু আমার মনে হলো, সে তার মনের সুপ্ত ব্যাথাগুলো বলেছেন কিন্তু ভালো হবার সমাধান দেন নি। তার এই কথাটাকে ঘিরেই আমার আজকের লেখা কিছু কারন বের করা ও সমাধান। 

১.পূর্বসূত্র

আপনি খারাপ। কেন?  কারন, অতীতে আপনি অনেক কাজের সাথে নিয়োজিত ছিলেন যেগুলো আপনার মনকে সব সময় নিজেকে অপরাধী বুঝাতে চেষ্টা করে। এমন যদি হয়, আসলে আপনি খারাপ লোক  না। এমন একটা ভালো ও অবাক করা কথাই বলছেন,  The philosophy of Theravada Buddhism. তারা বলছেন, A bad person is one who (physically, verbally, mentally) does bad actions constantly. মানে,তারা খারাপ মানুষের ধারনা দিয়েছেন এইভাবে “একটা মানুষ যে কিনা শারীরিকভাবে,শব্দগতভাবে, মানসিকভাবে বারবার খারাপ কাজ করে  সেই খারাপ মানুষ । আবার বলি খারাপ কাজ করে বারবার। তাহলে কথা হলো, আপনি যদি খারাপ কাজটা করা বাদ দিয়ে দেন, তাহলেও কি আপনি খারাপ ? অথবা খারাপ কাজ না করেন আপনি খারাপ?

সঠিক উওর “না”। কারন যে লোকটা খারাপ কাজ বারবার করে  শুধু সেই খারাপ। আর আপনি যদি আগে খারাপ কাজ করে থাকেন, তারপর বুঝতে পেরে নিজেকে সঠিক পথে নিয়ে আসনে, আপনি খারাপ না। তাই নিজেকে পরির্বতন করতে চাইলে আপনাকে ভালো কিছু কাজ করে নিজ থেকে উদ্যমী হতে হবে।

২.অন্যমনস্কতা 

ছোট্ট একটা উদাহরন দেই, ধরেন আপনার কাছে এক বন্ধু মেসেজ দিয়ে সাহায্য চাইছে গত মাসে। কিন্তু আপনি তখন পারবেন না বলে  রিপ্লাই দিয়েছেন বা একটাকে এড়িয়ে চলছেন। কিন্তু কিছুদিন পর মনে হলো আপনি খারাপ, স্বার্থপর!  হয়েছে কখনো?? এটা হতেই পারে। দেখুন, গত মাসের দিনটা কথা আপনি মনে করুন।দেখবেন হয়তো দিনটা আপনার জন্য ভালো ছিল না যেমন : আপনার মন খারাপ, আপনি ক্লান্ত, আপনার নিকটের কারো দুর্ঘটনার খবর আপনাকে দুর্বল করে দিয়েছে, বা আপনি অনেক দূরে, কাছের মানুষের সাথে সম্পর্ক ভালো ছিল না। এরকম কিছু সে দিন ঘটেছিল। কিন্তু আপনি এই বাস্তবতাকে চিন্তা না করে চিন্তা করলেন যে, বন্ধু সাথে এতো বছরের সম্পর্ক! কি না কি মনে করলো? আপনি আসলে স্বার্থপর। কিন্তু এটা আপনার অনুভূতি, যা আপনাকে খারাপ বলে মনে করাচ্ছে। সত্যিকার অর্থে আপনার বন্ধুকে যদি সম্পূর্ণ ঘটনাটা বলেন তাহলে আপনার মনের ভূল কাটবে। বলেছেন,

 [ Dr Elaine Ryan, Dr Elaine Ryan is the owner of MoodSmith ] যে কিনা ২০ বছর মনস্তাত্ত্বিক বিষয়ের ওপর কাজ করেছেন।

৩.হীনমান্যতা

মানুষ আরো কিছু কারনে খারাপ ভাবতে পারে নিজেকে। যেমন আপনি একটি অনুষ্ঠানে গেলেন। দেখলেন সবাই খুব ভালো কাপড় পড়ে এসেছে। কিন্তু আপনি প্রতিদিনের মত আছেন। এটা মনে হতে পারে আপনি বুঝি এখানের উপযুক্ত নন। তখন আপনার দিনটা ভালো যাবে না। সে ক্ষেএে তার পরামর্শ হলো, আপনি সব সময় নিজেকে উপযুক্ত ভাবুন। সবার সাথে মিলেমিশে সাহায্যের হাত বাড়িয়ে দিন। দেখবেন কেউই আপনার কাপড় বা আপনাকে নিয়ে বাজে মন্তব্য করবে না।

৪.ভুল ধারনা

সত্যি, নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র সমাজে একটা ভুল ধারনা আছে যৌনতা সম্পর্কে। কেউ যদি যৌনতা সম্পর্কিত ছোট বড় কোন ভুল করে থাকেন এবং তা জানাজানি হলো, সমাজিকভাবে তাকে হেও করা হয়। যার দীর্ঘসূএতা তাকে অনেকটা সমাজ থেকে লুকিয়ে রাখে। যার মাশুল তাকে দীর্ঘদিন নিজেকে অপরাধী মনে করতে শিখায়। এক্ষেএে সব চেয়ে ভালো পরামর্শ হবে,আপনি নিজেকে সুন্দর করে বাঁচতে শিখুন। সামাজিক রীতিনীতি মেনে চলে নিজেকে ভবিষৎ এর জন্য গড়ে তুলুন। একটা সময় আপনি আপনার পরিবর্তনটা লক্ষ্য করতে পারবেন।

৫.বিফলতা

আপনি সফল না! ও মাই গড, সমাজ, পরিবার, বন্ধুবান্ধব, সহকর্মী কিনা ভাববে!! এ চিন্তা বাদ দিন। আপনি সফলতা পান নি এটা খারাপ কিছু না, আপনি পাবেন । লেগে থাকুন। হয়তো সফল ব্যক্তিটা আপনার থেকে আর বেশি পরিশ্রমী, মেধাবী,চৌকস। তাই অন্যের কথা বাদ দিয়ে নতুন করে শুরু করুন অথবা আরেকটু লেগে থাকুন। সফলতা আসবেই।

৬.পারপার্শ্বিক অবস্থা

এখন আসেন, আপনার চারপাশের মানুষ যদি বলে, আপনি খারাপ? তখন তো খারাপ লাগে নিজেকে আরও বেশি খারাপ মনে হতে পারে!!  হুম, হওয়াটাই স্বাভাবিক। কিছুটা সময় নেন। এবার ভাবুন আপনি ভালো হবার পর ও যদি কিছু মানুষ আপনাকে খারাপ বলে, তাহলে তারা আপনার উন্নতি চায় না বা আপনার উন্নতি তাদের পরিকল্পনাকে ভেস্তে দিয়েছে। তারা তো তাদের স্বার্থে আপনাকে খারাপ বলবেন, এটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি তাদের কথা ভাবেন তাহলে আপনি আলো পথ কোন দিনও দেখবেন না। পারলে তাদের সাথে সম্পর্ক ছিন্ন করুন। এটাই মঙ্গল আপনার জন্য। জীবনটাকে একটু পরিবর্তন করুন। দেখবেন বেঁচে থাকার আশা দ্বিগুন বৃদ্ধি পাচ্ছে। নতুন বন্ধুরা যদি আপনার মতো না হয় তবে বাদ দিন। নতুন বন্ধু বেছে নিন নতুন করে। যখন একজন ভালো কাউকে পাবেন, তার সাথেই নতুন কিছু শুরু করেন। কারন একটা ভালো বন্ধু একটা লাইব্রেরির সমান। আপনি সারা জীবন পড়ে যা না শিখবেন,একটা ভালো বন্ধুর মাধ্যেমে আরো বেশি কিছু শিখতে পারেন। তাহলে বুঝতে পারবেন, আপনি আসলে কেন খারাপ ভাবতেন?  আপনি খারাপ ভাবতেন কারন আপনি একটা ভালো পরিবেশ পাননি। পরিবেশ আপনাকে বদলে দিতে পারে। দেখবেন অনেক গল্প আছে সমাজে প্রচলিত। একটা গ্রামের ছেলে শহরে এসে কয়েক বছরের মধ্যে নিজেকে অনেক পরিবর্তন করেছে, তার পরিবর্তনের ছোঁয়া তার গ্রামবাসীরাও পেয়েছেন। বড় চাকরী, কিংবা ব্যবসায়ী হয়ে সমাজের মুখ উজ্জ্বল করছেন। আছে না অনেক আছে। অহরহ আছে এ সমাজে। তার সফলতার অন্যতম হাতিয়ার ছিলো ভালো পরিবেশ, পরিশ্রম, ধারাবাহিকতা।

লেখকঃ জয়নাথ মন্ডল

Comments

comments