ঢাকাবৃহস্পতিবার , ১৮ জুন ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

কিশোরগঞ্জে বিজেআরআই তোষা পাট-৮ ‘র প্রদর্শনী পরিদর্শন

প্রতিবেদক
Kolom 24
জুন ১৮, ২০২০ ১:৪৯ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) কর্তৃক উদ্ভাবিত নতুন তোষা পাটের জাত বিজেআরআই তোষা পাট-৮ (রবি-১)’র জনপ্রিয়করণ ও সম্প্রসারণের লক্ষ্যে স্থাপিত প্রদর্শনী পরিদর্শন এবং মাঠ লেভেলের পারফরম্যান্স পর্যবেক্ষণ করতে ফিল্ড ভিজিট করেছেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর জুট ফার্মিং সিস্টেমস বিভাগের সম্মানিত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (সিএসও) জনাব ডঃ মোঃ আইয়ুব খানের নেতৃত্বে পাট বিজ্ঞানীদের একটি টীম। গত মঙ্গলবার (১৬ জুন) ও বুধবার (১৭ জুন) কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার মহিনন্দ ইউনিয়ন ও হোসেনপুর উপজেলার পশ্চিম দ্বীপেশ্বর এলাকার বিভিন্ন ব্লকে স্থাপিত প্রদর্শনী পরিদর্শন করেন।

বিজ্ঞানীরা পাটচাষিদের আধুনিক পদ্ধতিতে পাট চাষ ও পাট বীজ উৎপাদনের কলাকৌশলসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনামূলক পরামর্শ দেন এবং নতুন জাতের পাটের মাঠ লেভেলের পারফরম্যান্স পর্যবেক্ষণ করেন। ডঃ মোঃ আইয়ুব খান পাটের গুনগত মান ঠিক রাখার জন্য পাট পচনে আধুনিক প্রযুক্তির উপর গুরুত্ব আরোপ করেন। পাটচাষিরা নতুন জাতের পাটের ফলন অন্য জাতের তুলনায় খুব বেশি হবে বলে আশাবাদী।

এ সময় আরও উপস্থিত ছিলেন পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জের প্রধান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব ডঃ মোহাম্মদ আশরাফুল আলম, প্রধান কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা বিশ্বজিত কুন্ডু, পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মোঃ আবুল বাশার ও বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব রঞ্জন চন্দ্র দাস।

সোনালী আঁশের সুদিন ফিরে আসবে এই প্রত্যাশা সকলের। তবে কৃষক যেন পাটের ন্যায্য মূল্য পান সেই বিষয়টি বার বার কৃষক সরকারের প্রতি অনুরোধ করেন এবং পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করলে তারা পাটের আবাদ আরও বাড়াতে চান। প্রদর্শনী বাস্তবায়নে কাজ করছে পাট গবেষণা আঞ্চলিক কেন্দ্র কিশোরগঞ্জ ও জুট ফার্মিং সিস্টেমস বিভাগ, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট।

উল্লেখ্য যে, ইতিমধ্যে কৃষকদের মাঝে কৃষি উপকরণ (বীজ,সার), কৃষির সহায়ক (কোদাল, বালতি, ছাতা, হাসুয়া) এবং আর্থিক সহায়তাও প্রদান করা হয়েছে।

Comments

comments