ঢাকাশুক্রবার , ১৪ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ধলাই নদীর চর অপসারণ শুরু

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ১৪, ২০২০ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ধলাই নদী প্রতিবছর বর্ষা মৌসুমে ও ভারী বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে পলিবালি জমে নদীর তলদেশ ভরাট হয়ে যায়। পাহাড়ি ঢলের পানিতে প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গনে ও বন্যায় কৃষকদের সর্বনাশ হয়। মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড বন্যা সমস্যা থেকে উত্তরণে ও ধলাই নদের স্বাভাবিকতা ফিরিয়ে আনতে শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৪টায় কমলগঞ্জ পৌর এলাকার আলেপুর (উজিরপুর) গ্রামে ধলাই নদীর ২২টি স্থানে চর অপসারণ শুরুর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. এম এ শহীদ।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ৪ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ৩টি প্যাকেজে ঢাকার আরাধনা এন্টারপ্রাইজ চর অপসারণ কাজ করছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে ধলাই নদীর বিভিন্ন স্থানে ২২টি বড় চর অপসারণ কাজ চলমান রয়েছে। ধলাই নদী এলাকার পাত্রখোলা থেকে পানিশালা পর্যন্ত ১১টি বড় বড় চর, ভানুগাছের বড়গাছ থেকে করিমপুর খেয়াঘাট পর্যন্ত ৬টি চর ও করিমপুর থেকে ধর্মনগর পর্যন্ত ৫টি চর অপসারণ করা হবে। এই কাজের জন্য গত বছরে কাজের নির্দেশনাপত্র হলেও নানা জটিলতায় কিছুটা বিলম্বে গত ডিসেম্বর মাসে আংশিক কাজ শুরু হলেও শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) বিকালে কমলগঞ্জের আলেপুর (উজিরপুর) এলাকায় আনুষ্ঠানিকভাবে কাজের উদ্বোধন করেন সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. এম এ শহীদ। মোট ৫ কি.মি দূরত্বের নদীর গুরুত্বপূর্ণ ২২টি চর অপসারণ হলে পানি প্রবাহে সহজতর হবে এবং বন্যা থেকে কিছুটাও লাঘব হবে বলে সংশ্লিষ্টরা দাবী করছেন।

আকাবাঁকা ও ইউ আকৃতির ধলাই নদীতে অসংখ্য চর দেখা দিয়েছে। ফলে বর্ষা মৌসুমে পানি প্রবাহে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। অল্প বর্ষণেই উজানের পাহাড়ি ঢলে ধলাই নদ ফুলে ফেঁপে উঠে। প্রবল স্রোতে বাঁক ও ঝুঁকিপূর্ণ স্থানে নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দেয়। নদীর ভাঙ্গনে বাড়িঘর, ফসলি জমি ও গ্রাম্য রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি সাধিত হয়। এ কারণেই ধলাই নদীকে কেউ কেউ কমলগঞ্জবাসীর দূঃখ হিসেবে মনে করেন। কৃষকদেরও দীর্ঘদিনের দাবী এই নদী খনন ও সংস্কারের। বিগত বছরে বর্ষা মৌসুমে নদীর একাধিক স্থানে ভাঙ্গন ও বাঁধের বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ স্থানে ফাটল দেখা দেয়। বাংলাদেশের ৬৪ টি জেলার খাল, জলাশয়, ও নদী পূণখনন প্রকল্পের (১ম পর্যায়) আওতায় কমলগঞ্জের ধলাই নদীর ২২টি স্থানের চর অপসারণ কাজের শুভ উদ্বোধন হয়েছে।

শুক্রবার বিকাল সাড়ে ৪টায় কমলগঞ্জ পৌরসভার আলেপুর (উজিরপুর) এলাকায় ধলাই নদীর চর অপসারণ কাজের উদ্বোধন উপলক্ষে পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদের সভাপতিত্বে এক সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ উপাধ্যক্ষ ড. এম এ শহীদ। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী, পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মশিউর রহমান, মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আছলম ইকবাল, কমলগঞ্জ সদর ইউপির চেয়ারম্যান আব্দুল হান্নান, সমাজ সেবক ইমতিয়াজ আহমদ প্রমুখ।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্তী জানান, ‘ধলাই নদীর ২২টি স্থানে বড় বড় চর অপসারণ কাজের আজ আনুষ্ঠানিক উদ্বোধন হলেও এ কাজ চলমান রয়েছে। আগামী মে মাস পর্যন্ত এই কাজের মেয়াদ রয়েছে। চর অপসারণ করা হলে নদীর স্বাভাবিকতা ফিরে আসবে ও বন্যা সমস্যা লাঘব হবে বলে তিনি মনে করেন। তবে চর অপসারণসহ খনন কাজে স্থানীয়ভাবে কিছুটা আপত্তি রয়েছে। এজন্য স্থানীয়ভাবে সকলের সহযোগিতা প্রয়োজন।’

হৃদয় ইসলাম, মৌলভীবাজার

Comments

comments