ঢাকাশনিবার , ১৪ মার্চ ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

লেট ব্লাইট রোগ প্রতিরোধী আলু চাষে সাফল্য 

প্রতিবেদক
Kolom 24
মার্চ ১৪, ২০২০ ১১:১১ পূর্বাহ্ণ
Link Copied!

জেলার ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে লেট ব্লাইট প্রতিরোধী আলু চাষ করে ব্যাপক সাফল্য দেখিয়েছেন খামারের উপ-পরিচালক এনামুল হক। ব্যাপক গবেষনার পর জাতীয় বীজ বোর্ড (এনএসবি) উন্নত মানের লেট ব্লাইট প্রতিরোধী যে আলুর জাতগুলি প্রকাশ করেছে সেগুলির মধ্যে ১৯/২০ অর্থ বছরে খামারে প্রায় দশ একর জমিতে পরীক্ষামুলকভাবে দশটি জাতের লেট ব্লাইট প্রতিরোধী আলু চাষ করা হয়েছে। আলুগুলি আমাদের দেশের আবহাওয়ার সাথে সামঞ্জস্য হওয়ায় বাম্পার ফলনের সম্ভাবনাও রয়েছে।

খামারের উপ-পরিচালক এনামুল হক জানান, লেট ব্লাইট রোগ আলু চাষীদের জন্য অভিশাপ। এই রোগ আলু ক্ষেতগুলিকে অতিদ্রুত নষ্ট করে দেয়। সে কারনে আমাদের দেশের কৃষকদের এই রোগ থেকে আলু ক্ষেতকে বাঁচারজন্য ম্যাঙ্গকোজেব গ্রুপের ওষুধ কমপক্ষে ৭/৮ বার স্প্রে করতে হয়। আর এরজন্য কৃষকদের একর প্রতি বাড়তি ব্যায় হয় আট হাজার টাকা। আর আমাদের নেদারল্যান্ড থেকে আমদানি করা ক্যারোলাস (সাদা) ও এলুইটি (লাল) এই লেট ব্লাইট প্রতিরোধী আলু দুটিকে খামারে বারি-৯০ ও বারি-৯১ হিসেবে চাষ করা হয়েছে।

লেটব্লাইট প্রতিরোধী জাতগুলো হলো, কুইনএ্যানি, ম্যানসাইন, প্রডো, আল্ট্রা, ল্যাবেলা(লাল) সান্তানা, ইনোভেটর, এলকেন্ডার, ক্যারোলাস (সাদা), এলুইটি (লাল)। এই আলু উৎপাদনে কোন প্রকার মাঙকোজেব গ্রুপের ওষুধ প্রয়োগের প্রয়োজন না হওয়ায় উৎপাদন খরচ অনেক কম হবে কৃষকদের। সে কারনে আমাদের দেশে কৃষকদের মাঝে এর চাহিদাও অনেক বেশি হবে বলে আমরা মনে করছি। চলতি মৌসুমে ডোমার ভিত্তি আলু বীজ উৎপাদন খামারে ২৪৭.৫৪ একর জমিতে ডায়মন্ড, কার্ডিনাল, এষ্টারিক্স, গ্রানৈালা, কারেজ ও লেপিরোয়েট সহ ছয়টি জাতের আলু চাষ করা হয়েছে। এর মধ্যে মিনিটিউবার ৯.৩৫ একর, প্রাক ভিত্তি/ব্রিডার ৫৭.৭২ একর, ভিত্তিবীজ ১৭৭.৭২ একর, টিপিএস ০.২৫ একর, সিডলিং টিউবার ০.৫০ একর, ট্রায়াল ও অন্যান্য ১ একর, জার্মপ্লাজম এক একর জমিতে আলু চাষ করা হয়। এর উৎপাদন লক্ষমাত্রা ১ হাজার ৬৫১ মেট্রিকটন থাকলেও এবারের আবহাওয়া অনুকুলে থাকায় তা ছাড়িয়ে যাবে বলেও জানিয়েছেন ডোমার ভিত্তিবীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক এনামুল হক।

মোঃ আব্দুল্লাহ আল মামুন, নীলফামারী প্রতিনিধি 

Comments

comments