ঢাকাসোমবার , ২৭ এপ্রিল ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

সৌদি আরবে মানবেতর জীবনযাপন করছেন কটিয়াদীর ৪০জন প্রবাসী!

প্রতিবেদক
Kolom 24
এপ্রিল ২৭, ২০২০ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবের রিয়াদ শহরের গেদিম দানাইয়্যা আল-আরবিয়া কোম্পানিতে কর্মরত প্রায় ৪০ জন প্রবাসী মানবেতর জীবনযাপন করছেন।

এরা সবাই কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার করগাঁও ইউনিয়নের বাট্টা গ্রামের বাসিন্দা।

জানা গেছে, গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে আল-আরবিয়া কোম্পানিতে কাজ না থাকায় বিপাকে পড়ছে প্রবাসী বাংলাদেশীরা। এরপর থেকে কোম্পানির দায়িত্বশীল ব্যক্তিরাও তাদের খোঁজ রাখেন না। এমনি করেই দীর্ঘ চারমাস ধরে কষ্টে আর খাদ্যসংকটে রয়েছেন প্রায় ৪০জন বাংলাদেশী প্রবাসী। রিয়াদে ২৪ ঘন্টা কারফিউ জারি থাকায় এক শহর বা প্রদেশ থেকে অন্য শহর বা প্রদেশে যাতায়াতও বন্ধ।

কিন্তু রিয়াদ শহরের ওই ৪০জন শ্রমিক গাদাগাদি করে একটি রুমেই থাকেন। তারা সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছেন বলে জানান। অনেক সৌদি কোম্পানি তাদের ছাঁটাই করে দিয়েছে কিংবা বেতন দেয়া বন্ধ করে দেয়ায় বিপাকে পড়তে হয়েছে। অনেকেই দেশের বাড়ি থেকে টাকা এনে কোনো রকম জীবনযাপন করছেন।

প্রবাসী সেলিম জানান, করোনা কারণে প্রবাসী বাংলাদেশিরা বিপদে পড়েছেন। কারণ প্রায় তিন মাস কাজ না থাকায় তারা দেশে কোন রেমিটেন্স পাঠাতে পারছেন না। ফলে তারা অনেক আর্থিক কষ্টে আছেন।

আরেকজন প্রবাসী জানান, চারমাস ধরে একটি রুমের ভিতরে বসবাস করছেন। প্রায় ৪০ প্রবাসী একটি রুমে বন্দি হয়ে আসেন। কোম্পানী কর্তৃপক্ষও তাদের বেতন দিচ্ছেন না। এতে করে বন্দি থাকা সবাই মানবেতর জীবনযাপন করছেন তারা।

এদিকে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষের সাথে ওই ৪০জন প্রবাসী যোগাযোগ করে কোন সুরাহা পায়নি বলে অভিযোগ করেন। বন্দি থাকা প্রবাসীরা বাংলাদেশের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।

আতিকুর রহমান কাযিন, কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি

Comments

comments