ঢাকাসোমবার , ৯ মার্চ ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

নাশপাতির গুন

প্রতিবেদক
Kolom 24
মার্চ ৯, ২০২০ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

নাশপাতি একটি বিদেশি ফল, যার ইংরেজি প্রতিশব্দ ‘পিয়ার’। এটি সাধারণত আমাদের দেশে আমদানি করা হয়ে থাকে। সুস্বাদু এই ফলটি গুণেও অনন্য। বিশেষ করে স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে নাশপাতির জুড়ি মেলা ভার। তাই যারা ইতিমধ্যে স্ট্রোক করেছেন বা স্ট্রোকের ঝুঁকিতে আছেন তাদের জন্য আদর্শ খাবার হতে পারে নাশপাতি। তুলনামূলকভাবে এটি একটি কম জনপ্রিয় হলেও অনেকগুলি অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে এই ফলটি।

নাশপাতিতে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ (ফাইবার), অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকার কারণে একে স্বাস্থ্যকর ফল হিসেবে বিবেচনা করা হয়। নাশপাতি ফলটি সুস্বাদু এবং ঠাণ্ডা অবস্থায় পাকা নাশপাতি বেশ মিষ্টি, ফলে এটি মিষ্টি খাওয়ার বাসনাও দূর করে।

আসুন জেনে নিই, নাশপাতির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

প্রতিবছর আমাদের দেশে হাজার হাজার মানুষ স্ট্রোকের শিকার হয়। বয়স, খাদ্যাভ্যাস, জিনগত কারণ, হৃদরোগ প্রভৃতি নানা কারণে এটি ঘটে থাকে। নাশপাতি ফ্ল্যাভোনয়েড সমূহের একটি ভালো উৎস, যা স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

আমেরিকান রোগ প্রতিরোধ ও স্বাস্থ্য প্রচার অফিসের মতে, একটি মাঝারি আকারের নাশপাতি ৫০ বছরের কম বয়সী নারীদের প্রতিদিনের প্রয়োজনীয় ফাইবারের চাহিদার ২৪ শতাংশ মেটাতে সক্ষম।

সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকার কারণে প্রদাহ হয়। উচ্চ পরিমাণে ফাইবার প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। পাশাপাশি শরীরের বিপাকীয় ক্রিয়াকে বাড়িয়ে তোলে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

সাধারণ একটি ভুল ধারণা হলো- নাশপাতিতে প্রাকৃতিকভাবে চিনি থাকে তাই এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত নয়। যাইহোক, ডায়াবেটিস কেয়ার জার্নাল অনুসারে নাশপাতি একটি কম গ্লাইসেমিক খাবার এবং ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত। এছাড়াও নাশপাতি একটি সোডিয়াম মুক্ত, চর্বিহীন ও কোলেস্টেরলমুক্ত ফল।

নাশপাতিতে উচ্চ পরিমাণে পানি রয়েছে, যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে দেহের বিষাক্ত পদার্থকে বাইরে বের করে দেয়।

তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

Comments

comments