কিশোরগঞ্জে শোক জারি ও মাতমে আশুরা পালিত

2 months ago
6:15 pm
127
অন্যান্য ধর্ম ও জীবন কিশোরগঞ্জে শোক জারি ও মাতমে আশুরা পালিত

চলতি বছর করোনা মহামারির কারনে তাজিয়া মিছিল নিষিদ্ধ হওয়ায় জারিগানের মধ্য দিয়ে কিশোরগঞ্জে পবিত্র আশুরা পালিত হয়েছে। কিশোরগঞ্জ সদর উপজেলার পূর্ব সীমান্তে বৌলাই এলাকায় ৩৬০ আউলিয়ার নবম বংশধর প্রয়াত পীর সৈয়দ শাহ আকবর আলী হোসাইনী চিশতির মাজার প্রাঙ্গণে আশুরা উপলক্ষে নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

রবিবার (৩০ আগস্ট) আশুরার দিনে সকাল থেকেই ছিল নারী-পুরুষ-শিশু নির্বিশেষে নানা বয়সের হাজারো ভক্ত আর মুরিদের সমাগম। বিশাল প্যান্ডেলে স্বাস্থ্যবিধি মেনে লাল সালু পরিহিত শিশুদলসহ বিভিন্ন জারিদল মরমি জারিগানের তালে তালে মাতম করছে।

‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে মাজার প্রাঙ্গনে কান্নার রোল পড়ে যায়। এছাড়া আয়োজন করা হয় মিলাদ মাহফিলের। বিতরণ করা হয় তবারক।

প্রয়াত পীরের বর্তমান গদিনাসীন সন্তান সৈয়দ নূরুল আউয়াল তারা মিয়া জানান, পহেলা মহররম থেকে প্রতিদিন এখানে জারিগান এবং তবারক রান্নার আয়োজন করা হয়। ভক্ত আর মুরিদরাই এসবের আয়োজন করে থাকেন।

আকবর আলী হোসাইনী চিশতির ছেলে প্রয়াত সৈয়দ শাহ আব্দুল আউয়াল চিশতি প্রথম এখানে তরফিয়া জারিদলের মাধ্যমে জারিগানের প্রবর্তন করেন। এর ধারাবাহিকতায় মহরম এর দশ তারিখ পর্যন্ত প্রতিদিন মহরমের শোক জারি পরিবেশন করা হয়।

প্রায় ৫৮ বছর আগে এখানকার পীর সৈয়দ শাহ আকবর আলী হোসাইনী চিশতি মারা যাবার পর বংশানুক্রমে বর্তমানে গদিনাসীন পীর হিসেবে দায়িত্ব পালন করছেন তারই সর্বকনিষ্ঠ ছেলে সৈয়দ নূরুল আউয়াল তারা মিয়া। তার বাবার আমল থেকে প্রতি বছরই এই মাজারকে কেন্দ্র করে পবিত্র আশুরা পালিত হয়ে আসছে। দূরদূরান্তের ভক্তরা এখানে আসেন। এবারও আশুরা উপলক্ষে জেলার অন্যতম বৃহৎ এই আয়োজনে হাজার হাজার ভক্ত-মুরিদানের সমাবেশ ঘটে।