ঢাকাশনিবার , ৮ ফেব্রুয়ারি ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

পলিথিনমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেন তাহমিনা

প্রতিবেদক
Kolom 24
ফেব্রুয়ারি ৮, ২০২০ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরতে, বৈশ্বিক জলবায়ু সমস্যা মোকাবেলা করতে পলিথিনের বিকল্প হিসেবে দীর্ঘ ৩ বছর ধরে সোনালী আঁশ পাট নিয়ে কাজ করে যাচ্ছেন তরুণ উদ্যোক্তা তাহমিনা কবির। পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিনের ব্যাগ বিশ্বজুড়ে যখন উদ্বেগের কারণ, তখন পাট পরিবেশদূষণ কমাবে, এই চিন্তাধারা থেকে পাট নিয়ে কাজ করে পলিথিনমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন এই তরুণী।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার ধূলদিয়া ইউনিয়নে তাহমিনা কবিরের জন্ম। মাধ্যমিকের গণ্ডি পেরিয়েছেন গচিহাটা পল্লী একাডেমী উচ্চ বিদ্যালয়ে এবং উচ্চ মাধ্যমিক পড়াশোনা করেছেন গচিহাটা কলেজে। স্নাতক হোম ইকোনমিকস কলেজে রিসোর্স ম্যানেজমেন্ট এন্ড অন্ট্রাপ্রেনিউরস ডিপার্টমেন্টের অনার্স ফাইনাল ইয়ারের ছাত্রী। তাহমিনা ছাত্রাবস্থায় সেকেন্ড ইয়ারে পড়ার সময় ২ হাজার টাকা নিয়ে উদ্যোগের সূচনা করেন। তার উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন শপিং ব্যাগ, লেডিস ব্যাগ, পার্স, অফিস ব্যাগ, টেবিল ম্যাট, রানার, অর্নামেন্ট বক্স, অর্নামেন্টস, কর্পোরেট গিফট আইটেম ওয়াল ম্যাট, লোগো ফ্রেম ইত্যাদি।

ছোটবেলা থেকে তিনি আঁকায় ভালো ছিলেন। সব সময়ই চ্যাম্পিয়ন ছিলেন বিভিন্ন খেলাধুলা, কবিতা ও গানের প্রতিযোগিতায়, ছিলেন স্কাউটের লিডারও। তার গ্রামে বাল্যবিবাহ রোধে বহুদিন কাজ করেছেন। বর্তমানে তিনি মেনস্ট্রম্নয়াল হাইজিন নিয়ে কাজ করা সংগঠন ঋতুরলিড ট্রেইনার হিসেবে আছেন। তার পুরোপুরি উদ্যোক্তা জীবন শুরু হয় বিইয়ার মাধ্যমে তাদের সহযোগিতায়। প্রথমে চলারপথটা তারা অনেক সহজ করে দিয়েছিলেন বিভিন্ন পরামর্শ আর প্রশিক্ষণের মাধ্যমে। তিনি বিইয়ার সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তা-২০১৯ মনোনীত হয়েছেন। বর্তমানে ক্যাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রাজিব আহমেদ ও উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের মাধ্যমে কাজের অনুপ্রেরণা পাচ্ছেন তাহমিনা কবির।

স্বপ্নবাজ এই তরুণী ২০১৭ সালে শুরু করেন নিজের প্রতিষ্ঠান ডলিস এর কাজ। যদিও ২০১৬ সাল থেকেই ক্রাফটিংয়ের কাজ করতেন তিনি। তার ইচ্ছা ছিল ব্যতিক্রম কিছু করার মাধ্যমে নিজেকে এগিয়ে নেওয়া। সেই প্রয়াসে দেশের ঐতিহ্য নিয়ে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে, পরিবেশ দূষণের বিরুদ্ধে হাতিয়ার হয়ে উঠতে হাতে নেন পাটের পণ্য তৈরি করার উদ্যোগ। ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে তার ব্রান্ড ডলিস। ভবিষ্যতে তিনি পাটের ফেব্রিক নিয়ে কাজ করার স্বপ্ন দেখেন। পাটকে পলিথিনের বিকল্প হিসেবে গড়ে তোলার লড়াইয়ে নিজেকে শামিল করে আজীবন থাকতে চান এই স্বপ্নবাজ তরুণী।

তরুণ উদ্যোক্তা ডলি’স কর্ণধার তাহমিনা কবির বলেন, যদি সরকারের সাহায্য-সহযোগীতা পাই তাহলে গ্রামের বাড়িতে একটি কারখানা গড়ে তুলবো। যেখানে মহিলারা এবং স্কুলগামী বাচ্চারা কাজ করতে পারবে। তাতে এলাকায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মুকশেদুল হক জানান, তরুণ উদ্যোক্তারা সরকারের পক্ষ থেকে সাহায্য-সহযোগীতা পেলে সোনালী আঁশ পাট নিয়ে কাজ করতে আরো মনোযোগী হবে মনে করেন তিনি।

 

আতিকুর রহমান কাযিন, কটিয়াদী, কিশোরগঞ্জ   

Comments

comments