হাইটেক পার্কের অধীনে উন্নতমানের ট্রেনিং পাচ্ছেন নারী উদ্যোক্তারা : হোসনে আরা

2 weeks ago
12:15 am
148
পজিটিভ বাংলাদেশ হাইটেক পার্কের অধীনে উন্নতমানের ট্রেনিং পাচ্ছেন নারী উদ্যোক্তারা : হোসনে আরা

হাইটেক পার্কের এমডি মিসেস হোসনে আরা বেগম বলেছেন, ‘সিলেটের পণ্যকে দেশের মানুষের কাছে পরিচিত করতে বিদেশেও রপ্তানির চিন্তাভাবনা করা হচ্ছে। পাশাপাশি এরজন্য রীতিমত কাজ করে যাচ্ছে উই গ্রুপ আর সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে হাইটেক পার্ক। শুধু তাই নয়, হাইটেক পার্কের অধীনে উন্নতমানের ট্রেনিং পাচ্ছেন নারী উদ্যোক্তারা।’

শুক্রবার (০৯ অক্টোবর) সকালে সিলেটের শহরস্থ নুরজাহান গ্রান্ড (নারী উদ্যোক্তাদের) মিট আপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

হোসনে আরা বেগম বলেন, ‘উই গ্রুপের এই মিট আপ করা হয়েছে মূলত নারী উদ্যোক্তাদের সাথে সরাসরি কথা বলার পাশাপাশি তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেওয়া। কিভাবে দেশীয় পণ্য তথা সিলেটের পণ্যকে আরো সুন্দর ভাবে বাজারজাত করা যায় সে বিষয়টি বিদেশে রপ্তানি করা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেন।’

তিনি আরো বলেন, ‘উই গ্রুপের এই মিট আপ করার কারণে সিলেটের যেসব নারী উদ্যোক্তা পাশাপাশি কতজন পুরুষ উদ্যোক্তা আছেন তাদের কথা সরাসরি শোনা এবং নিজেদের মধ্যে দৃঢ় যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়েছে। সিলেটের গুটিকয়েক পণ্য নিয়ে অনেক অনেক নারী উদ্যোক্তারা ই-কমার্সের মাধ্যমে কাজ করে যাচ্ছেন। শুধু তাই নয়, সিলেটের পণ্যকে দেশের মানুষের কাছে পরিচিত করানো সহ বিদেশেও রপ্তানির চিন্তাভাবনা করা হচ্ছে বলে আশা প্রকাশ করেন তিনি।

নারী উদ্যোক্তাদের উদ্দেশ্যে করে হোসনে আরা বলেন, ‘নারীদের সব বাধা পেরিয়ে এগিয়ে যেতে হবে। অনুপ্রেরণা দিয়ে পিছিয়ে পরা নারীদের সামনে এগিয়ে আসতে নিজের পরিচয় তৈরি করতে। পাশাপাশি নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ট্রেনিংসহ সামনের দিনে আরো সুযোগ সুবিধার কথাও জানান তিনি।

এদিকে উই গ্রুপের এডভাইসর রাজিব আহমেদ জুম অ্যাপের মাধ্যমে সকলের উদ্দেশ্যে বক্তব্য তুলে ধরে বলেন, সামনের দিনের বেশ কিছু পরিকল্পনার কথা ব্যক্ত করার পাশাপাশি হাইটেক পার্কের এমডি’র কাছে সেগুলো বিশেষ বিবেচনায় নেওয়ার কথা জানান।

এর প্রেক্ষিতে হোসনে আরা বেগম আশ্বাস দিয়ে বলেন, নারী উদ্যোক্তাদের জন্যে বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা করবেন বলে আশা প্রকাশ করেন।

মিট আপ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপসচিব ব্যারিস্টার মোহাম্মদ গোলাম সারোয়ার ভূইয়া, যুগ্ম-সচিব ফাহমিদা আক্তার, উইমেন এন্ড ই-কমার্স গ্রুপের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা প্রমুখ। এসময় সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও উইমেন এন্ড ই-কমার্স গ্রুপের মডারেটরগণসহ আরো অনেকেই।

পরে উইমেন এন্ড ই-কমার্স গ্রুপের মডারেটর এবং অনুষ্ঠানের আয়োজক কমিটির সদস্যদের ক্রেস্ট দিয়ে সম্মাননা তুলে দেন উপস্থিত নেতৃবৃন্দরা।