ঢাকাবৃহস্পতিবার , ২১ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

আশুলিয়ায় ভূমিহীন, ভিক্ষুক, প্রতিবন্ধী ও দিনমজুররা পাচ্ছেন পাকা বাড়ি

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ২১, ২০২১ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

কোন স্বপ্ন নয়; সত্যিই ভূমি ও গৃহহীন পরিবারের জন্য তৈরি হচ্ছে আশুলিয়ায় প্রধানমন্ত্রীর উপহার সেমিপাকা বাড়ি। এসব দুর্যোগ সহনীয় পাকা বাড়ি পেয়ে আনন্দের বন্যা বইছে আশুলিয়ায় ৪১ পরিবারে। বিনামূল্যে ঘর পেয়ে উপকার ভোগিরা সবাই প্রধানমন্ত্রীর প্রতি নানাভাবে কৃতজ্ঞতা ও খুশি প্রকাশ করছেন।

ভিক্ষাবৃত্তি করে দু’মুঠো খাবার যোগানতেই যাদের সকাল থেকে রাত চলে যায়, তাদের ভাবনার বাইরে ছিল নিজস্ব বাড়ি। এই অবাস্তব কল্পনা বাস্তবে রূপ দিয়ে আশুলিয়ায় ৪১ পরিবারকে দেওয়া হচ্ছে দু’টি শয়ন কক্ষ বিশিষ্ট বাড়ি।
মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সাভারে ১৫০ গৃহহীন পরিবারের মধ্যে আগামী ২৩ জানুয়ারী বিতরণ করা হবে স্বপ্নের বাড়ি। এর মধ্যে ৪১ টি ঘর বিতরণের জন্য প্রায় প্রস্তুত করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ৪১ টি পরিবারের জন্য পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম বটতলা এলাকায় ৬৬ শতাংশ জমির উপর নির্মানাধীন ঘর প্রায় প্রস্তুত। শুধু হস্তান্তরের অপেক্ষা। প্রতিটি পরিবারের জন্য নির্মান করা হয়েছে দুটি শয়ন কক্ষ, রান্নাঘর ও একটি শৌচাগার।

নকশানুযায়ী যথাযথভাবে বাড়ি নির্মাণের পাশাপাশি বাড়িগুলোতে রয়েছে সীমানা প্রাচীর, ওভারহেড ট্যাংকের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা, বিদ্যুৎ ব্যবস্থা এবং টয়লেটের সেপটিক ট্যাংক ও ড্রেনেজ সিস্টেমের ব্যবস্থা।

নির্মাণ শ্রমিক মোমিন বলেন, ঘরগুলো দ্রুত হস্তান্তরের জন্য আমরা দিনরাত কাজ করেছি। শেষ পর্যায়ের কাজ বাকি রয়েছে। দুই এক দিনের মধ্যে আমাদের সকল কাজ শেষ হবে বলে আশা করছি।

গ্রামবাসীরা জানান, ভূমিহীন, ভিক্ষুক, প্রতিবন্ধী ও দিনমজুররা সরকারের কাছ থেকে এধরণের পাকা বাড়ি পাবে তা কখনো কল্পনায়ও ছিল না। হতদরিদ্রদের কথা মনে রাখায় গ্রামবাসী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তারা।

প্রধানমন্ত্রীর উপহার আধাপাকা বাড়ী পাচ্ছে এমন একজন পরি ভানু। কথা হয় তার সাথে তিনি জানান, জীবনের ৩৫টি বছর পেরিয়ে গিয়াছে বিভিন্ন যায়গায় থাকা হয়েছে। কিছুই নেই আমাদের। প্রধানমন্ত্রীর শেখ হাছিনা আমাদের বাড়ী দিয়েছে তাই আমারা অনেক খুশি।

পাথালিয়া ইউনিয়ন পরিষদের স্থানীয় ইউপি সদস্য শফিউল আলম সোহাগ জানান, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান সর্বোচ্চ তদারকি করে যাচ্ছেন। পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে আমরা এ কাজের তদারকি করছি। আশ্রয়হীনদের জন্য আশ্রয়ন প্রকল্প করে দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

সাভার উপজেলার প্রকৌশলী নজরুল ইসলাম (প্রকল্প বাস্তবায়ন) জানান, ভিক্ষুক, প্রতিবন্ধী, দিনমজুর এমন ৫টি ক্যাটাগরিতে সাভার উপজেলায় মোট ১৫০টি পরিবারকে পর্যায়ক্রমে ঘর দেওয়া হবে। তার মধ্যে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম বটতলা এলাকায় ৬৬শতাংশ জমির উপর নির্মিত হয়েছে ৪১ টি আধঁাপাকা ঘর। মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে কয়েক দিনের মধ্যেই এসব ঘর হস্তান্তর করা হবে।

তিনি আরও বলেন পরবর্তীতে ধাপে ধাপে তালিকা করে আশুলিয়া ইউনিয়ন ও আমিনবাজার ইউনিয়নে ঘর তৈরি করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বেগম শামীম আরা নিপা বলেন, সাভারে প্রথম ধাপে ৪১ টি পরিবার পাবেন প্রধানমন্ত্রীর উপহার। প্রধানমন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইসলামপুর উপজেলায় ভূমি ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। ঘর তৈরি কাজের মান ভালোর জন্য নিয়মিত তদারকি অব্যাহত রয়েছে। সব ধরনের সুবিধাই থাকবে এই বাড়িগুলোতে।

Comments

comments