ঢাকাবুধবার , ২৭ জানুয়ারি ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

ই-পাসপোর্টে হয়রানি কমেছে কিশোরগঞ্জের মানুষের

প্রতিবেদক
Kolom 24
জানুয়ারি ২৭, ২০২১ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

দক্ষিণ এশিয়ায় প্রথম এবং বিশ্বে ১১৯তম দেশ হিসেবে গত ২২ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়। পাসপোর্ট সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে। পাসপোর্ট অফিসে এসে সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে বিষয়টি বিবেচনায় রেখে মূলত ই-পাসপোর্ট সেবা চালু হয়। বাসায় বসেই একজন মানুষ ই-পাসপোর্ট করতে পারে। ই-পাসপোর্ট হচ্ছে নতুন যুগের নিরাপদ পাসপোর্ট।

জানা যায়, রোহিঙ্গা ও অবৈধ বসবাসকারীরা দালালের মাধ্যমে দীর্ঘদিন ধরেই নানা কৌশলে ভূয়া নাম ঠিকানায় পাসপোর্ট বানিয়ে আসছে। এসব ঠেকাতে বিকল্প হিসেবে কাজ দেবে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এতে করে ই-পাসপোর্টের কারণে ভূয়া নাম ঠিকানার ব্যবহার বন্ধ হয়ে যাবে। বিভিন্নভাবে এনআইডি ও জন্মনিবন্ধন দিয়ে ই-পাসপোর্ট করলে তার সব প্রমাণ স্বয়ংক্রিয়ভাবেই ধরা পড়বে। ফলে অনিয়ম ও জালিয়াতির সুযোগ নেই বললেই চলে। জঙ্গীবাদদের সঙ্গে যুক্তসহ বিভিন্ন দেশের নাগরিক বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেভাবে এদেশের ভাবমূর্তি নষ্ট করে আসছিল ই-পাসপোর্টের মাধ্যমে খুব সহজেই তা রোধ করা সম্ভব হবে।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস সূত্র জানায়, এ পর্যন্ত ৪ হাজার ৭৯৮ জন ই-পাসপোর্টের আবেদন করেছেন। এর মধ্যে ৩ হাজার ২৮৬ জনের পাসপোর্ট প্রিন্ট হয়ে এসেছে। রোহিঙ্গাদের চিহ্নিত করতে ডাটা বেইজ রয়েছে এবং প্রতিটি পাসপোর্ট আবেদনকারীর সাক্ষাৎকার নেয়া হয়। যার ফলে অবৈধ, ভূয়া নাম ঠিকানা ব্যবহারকারীদের চিহ্নিত করতে সহজ হয়ে যায়।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান বলেন, ই-পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করছে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিত করণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশ ভ্রমন ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে। সাধারণ মানুষের হয়রানি অনেক কমেছে বলেও জানান তিনি।

Comments

comments