বেকারত্বের সুরাহা কিশোরগঞ্জ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র

2 weeks ago
3:07 pm
122
পজিটিভ বাংলাদেশ বেকারত্বের সুরাহা কিশোরগঞ্জ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র

স্বাধীনতা-পরবর্তী ছোট্ট অর্থনীতির বাংলাদেশ আজ পরিচিতি পেয়েছে এশিয়ার ‘টাইগার ইকোনমিথ’ হিসেবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের যে কোনো সূচকের বিচারে গত দুই দশকে বাংলাদেশের অগ্রগতি হয়েছে অভূতপূর্ব। কিন্তু দেশ এগিয়ে গেলেও দীর্ঘদিনের ‘বেকার’ সমস্যাটির কোনোভাবেই সুরাহা হচ্ছেনা। মূলত বেকার বলতে এমন সব মানুষকে বোঝানো হয়, যাদের যোগ্যতা অনুযায়ী কর্ম পেতে ব্যর্থ, তারাই বেকার।

দেশ যেভাবে হু হু করে এগিয়ে যাচ্ছে, দেশে শিক্ষিত বেকারের সংখ্যা ঠিক তেমনই বৃদ্ধি পাচ্ছে। করোনা ভাইরাসের প্রকোপ দীর্ঘ দিনের এই ভোগান্তিকে বাড়িয়ে দিয়েছে বহু গুণে। আগামী দিনগুলোতে কর্মহীন মানুষের সংখ্যা বৃদ্ধির আশঙ্কা রয়েছে। যার দরুন এই ক্ষতিপূরণ কবে নাগাদ কাটবে, তা নিয়ে সংশয়ে গবেষকরাও। এ প্রভাব মোকাবিলায় মানবসম্পদের দক্ষতা উন্নয়নের কোন বিকল্প নেই।

বিভিন্ন গবেষণা প্রতিবেদনে লক্ষ্য করা যায়, বাংলাদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ ১০ থেকে ২৪ বছর বয়সী। প্রতি বছর প্রায় ২০ লক্ষ তরুণ শ্রম বাজারে প্রবেশ করছে। ২০২৫ সালের মধ্যে এদেশের শ্রম শক্তি ৭ কোটি ৬ লক্ষ তে পৌঁছবে। এ বিশাল মানবসম্পদকে দক্ষ করে তোলার লক্ষ্যে সমাজসেবা অধিদফতর পিছিয়ে পড়া, সমস্যাগ্রস্ত ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ কর্মদক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ ব্যবস্থার মাধ্যমে শহর সমাজ উন্নয়ন কার্যক্রমের আওতাধীন একটি উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ও সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত পদ্ধতিতে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। শহর সমাজ উন্নয়ন কার্যক্রমের আওতাভুক্ত এলাকার যুব সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের জন্য তাদের দক্ষতা উন্নয়ন করা হবে।

দেশের সকল সিটি করপোরেশন ও জেলা শহরসহ সর্বমোট ৮০ টি শহর সমাজ সেবা কার্যালয়ের মধ্যে কিশোরগঞ্জ শহর সমাজসেবা কার্যালয় একটি। এর অধীনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন মেয়াদে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স ডিজাইন এন্ড আউটসোর্সিং, আমিনশীপ, ড্রেস মেকিং এন্ড টেইলারিং, ব্লকবাটিক এন্ড প্রিন্টিং, সার্টিফিকেট ইন বিউটিফিকেশন, হর্টিকালচার নার্সারী, কম্পিউটার হার্ডওয়্যার এন্ড ট্রাবলসুটিং (শর্ট কোর্স) বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। আগামী ২০ ফেব্রুয়ারি আবেদনের শেষ তারিখ নির্ধারিত করা হয়েছে।

শহর সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা ও অধ্যক্ষ মোঃ সিদ্দিকুর রহমান বলেন- “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে তথ্য প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলা অপরিহার্য। শহর সমাজসেবা কার্যালয়, কিশোরগঞ্জ হতে বেকার, ছাত্র, যুবক, শিক্ষিত, অর্ধ-শিক্ষিত মিলিয়ে এ পর্যন্ত ২০ হাজারের অধিক শিক্ষার্থী কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে কর্মক্ষেত্রে ছড়িয়ে পড়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত সেশনে নতুন শিক্ষার্থী ভর্তি স্থগিত ছিল। ২০২১ সালের জানুয়ারী-জুন সেশনে বিভিন্ন ট্রেডে ভর্তি কার্যক্রম চলছে। আগামী ২০ ফেব্রুয়ারি আবেদনের শেষ তারিখ নির্ধারিত করা হয়েছে।