ঢাকাসোমবার , ৪ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

মাদারীপুরে স্বেচ্ছাশ্রমে ৩ কি.মি. ঘটকের খালের কচুরিপানা উচ্ছেদ

প্রতিবেদক
Kolom 24
মে ৪, ২০২০ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

মাদারীপুরের কালকিনিতে বিলের ধান সংগ্রহের নৌ চলাচলের জন্য স্বেচ্ছাশ্রমে ৩ কিলোমিটার ঘটকের খালের ঘন কচুরিপানা উচ্ছেদ করেছে নবগ্রাম যুব সমাজ।

করোনা পরিস্থিতি সারা দেশের মত মাদারীপুরেও তীব্র কৃষি শ্রমিক সংকট দেখা দেওয়ায় মাদারীপুরের কালকিনির নিচু বিল অঞ্চলের ধান কেটে সহজে নৌপথে বাড়িতে নিয়ে আসার জন্য রোববার সকাল থেকে সোমবার পর্যন্ত ঘটকের খালের কচুরি পরিস্কার করা হয়।

স্বেচ্ছাসেবী সংগঠনটি বলছে, করোনা পরিস্থিতির শুরু থেকেই তারা দেশের মানুষের পাশে বিভিন্ন সামাজিক সহযোগিতায় কাজ করে যাচ্ছেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, মাদারীপুরের কালকিনি উপজেলার নবগ্রাম ইউনিয়নের নিচু বিল অঞ্চলের নবগ্রাম, চলবল ও কদমপট্টির তিনটি মৌজার প্রায় ৫০ হাজার একর নিচু বিল জমির ধান করোনায় কৃষি শ্রমিক সংকটের কারণে কেটে বাড়িতে নিয়ে আসতে সমস্যায় পড়েছেন নবগ্রাম ইউনিয়নের কয়েক হাজার কৃষক। জমিতে এখন ধান পেকে আছে; অথচ বিলের দূরের পথ পাড়ি দিয়ে বাড়িতে ধান কেটে নিয়ে আসতে পারছিলেন না কৃষকরা। এমন অবস্থায় এই অঞ্চলের স্বেচ্ছাসেবী সংগঠন ‘নবগ্রাম যুব সমাজ’ এর ৬০ জন স্বেচ্ছাসেবক তিনটি গ্রুমে ভাগ হয়ে ৩ কিলোমিটার দৈর্ঘ্যের ‘ঘটকের খাল’ এর ঘন কচুরী পরিস্কার করে; ফলে এখন বিল অঞ্চলের কৃষকরা চলতি মৌসুমে শুকিয়ে যাওয়া বিল থেকে ধান কেটে সহজে নৌকাযোগে বাড়িতে নিয়ে আসতে পারছেন।

তবে স্থানীয়রা বলছেন, সরকার যদি ঘটকের খালটি খনন করে দেয় এবং তাহলে সারা বছরই খালে পানি চলাচল থাকবে এবং কচুরিপানা জমতে পারবে না। এতে কৃষকরা নৌকা ব্যবহার করে সহজে ধান ঘরে তুলতে আর কোন বেগ পেতে হবে না।

স্বেচ্ছাশ্রমে কচুরী পরিস্কার করতে আসা মিহির হাওলাদার বলেন, ৩ কিলোমিটারের এই খালটি থেকে কচুরী পরিস্কার করার ফলে খলটি ব্যবহার করে তিনগ্রামের কৃষকরা ধান বাড়িতে নিয়ে যেতে পারবে। এতে এই বিল অঞ্চলের মানুষের সারা বছরের একটি মাত্র ফসল এই ধান ঘরে নিয়ে পারবে।

একই ধরনের কথা বলেন আরেক স্বেচ্ছাসেক দীপঙ্কর মন্ডল। দীপঙ্কর বলেন, আমাদের নবগ্রামের এই ঘটকের খালটি যদি নতুন করে খনন করে দেওয়া হয়; তাহলে আগামীতে আমাদের কৃষকরা সহজে ধান নৌকায় করে বাড়ি নিতে পারবে। প্রতি বছরই কচুপরীপানা পরিস্কার করা লাগবে না।

স্বেচ্চাসেবী সংগঠন নবগ্রাম যুব সমাজের আহবায়ক নৃপেন বৈদ্য বলেন, আমরা আমাদের সংসদ সদস্য ড. আবদুস সোবাহান গোলাপের নির্দেশে নবগ্রাম ইউনিয়নের প্রতিটি গ্রামে করোনা ভাইরাসের এই দুঃসময়ে সকল ধরনের সাহায্য সহযোগিতার কাজ স্বেচ্ছাশ্রমে করে যাচ্ছি এবং অসহায় পরিবারগুলোকে খাদ্য সামগ্রী পৌছে দিচ্ছি।

তিনি বলেন, যতদিন দেশে করোনা ভাইরাস থাকবে, ততদিন আমরা দেশ ও নবগ্রাম ইউনিয়নের মানুষদের পাশে আছি।
নবগ্রামের বিলের ঘটকের খালটির স্বেচ্ছাশ্রমে কচুরি পরিস্কার করা সরেজমিনে কালকিনি উপজেলা পরিষদ চেয়ারম্যান মীর গোলাম ফারুক দেখতে এসে বলেন, চলতি মৌসুমেই তিন কিলোমিটার এই খালটি খনন করে দেবেন; যাতে আগামী মৌসুমে কৃষকরা সহজে ধান ঘরে নিয়ে আসতে পারেন।

Comments

comments