ঢাকামঙ্গলবার , ২৬ মে ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

জীবন যুদ্ধে হার না মানা সাহসী নারী শাহানাজ!

প্রতিবেদক
Kolom 24
মে ২৬, ২০২০ ৯:৫৮ অপরাহ্ণ
Link Copied!

জীবন সংগ্রামী এক নারীর নাম শাহনাজ (২৮)। সমাজে নানা ধরনের পেশা থাকতেও জীবিকা হিসেবে অটোরিক্সা চালানোর সিদ্ধান্ত বেছে নিয়েছেন এই সংগ্রামী নারী। দিনে-রাতে যাত্রী পরিবহন করেন তিনি।

শাহানাজের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার খিদিরপুর ইউনিয়ের পূব নয়াপাড়া গ্রামে। তার পিতা মৃত শামসুল হক। ২০১৭ সালে না ফেরার দেশে চলে যান তিনি। তারপর থেকে সংসারে শুরু হয় অভাব অনটন। সংসারের হাল ধরতে বাধ্য হয়ে অটোরিক্সা চালাতে সিদ্ধান্ত নেন।

শাহানাজ জানিয়েছেন, পাঁচ সদস্যের পরিবার তার। সময় খুব ভালই কাটছিল। কিন্তু, ২০০৫ সনে তার বিয়ের সিদ্ধান্ত নেয় তার পরিবার। তখন ৬ষ্ঠ শ্রেণীতে পড়াশোনা করতেন শাহানাজ। বিয়ের পর পড়াশোনার সুযোগ না থাকায় এসএসসি’র গণ্ডি পার হতে পারেনি। এখানে ভেঙে যায় তার আকাশ ছোঁয়া স্বপ্ন।

শাহানাজ কলম২৪কে জানান, ছোটবেলা থেকেই পরিবারের দিকে তার নজর ছিল। বাবা ছিলেন সাধারণ রিক্সাচালক। নিজ চোখে সেই কষ্টগুলো অনুভব করেছেন। সংসারের বড় মেয়ে হিসেবে কখনো ঘরে গুটিয়ে থাকতে পারেনি শাহানাজ। কখনো গার্মেন্টসকর্মী, আবার কখনো ইটভাটায় কাজ করে বাবাকে সহযোগীতা করেছেন। তার ছোট দু’ভাইকে লালন-পালন করে বড় করেছেন তিনি।

তিনি আরো জানান, বাবা-মা’র পছন্দের ছেলেকেই বিয়ে করেন শাহানাজ। তারপর ২ বছর পর্যন্ত সংসার টিকে থাকলেও মাঝপথে তা চুরমার হয়ে যায়। স্বামীকে যৌতুকের টাকা দিতে না পারায় প্রতিনিয়তই তাকে অত্যাচার- নির্যাতনে শিকার হতে হয়। এরপর অনেকদিন অপেক্ষার পর তাদের মধ্য ডিভোর্স হয়ে যায়। পরে কোনদিকে না তাকিয়ে নিজের জমানো টাকা দিয়ে কিস্তির মাধ্যমে একটি অটোরিক্সা কিনে জীবিকা নির্বাহে নেমে পরেন শাহানাজ। যদিও ছেলেদের কাছে ইভটিজিং এ শিকার হতে হয়েছে এ সাহসী নারীকে। প্রতিদিন এমন অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। প্রথমদিকে মন খারাপ করলেও এখন আর সেটা ভাবেন না। তাকে তো রোজগার করতে হবে। পরিবারের জন্য সবকিছু করতে রাজি তিনি অবশ্যই সেটা সৎ পথে। কিন্তু এরপরও তার এই জীবন যুদ্ধে কেউ হারাতে পারেনি। তিনি প্রমাণ করে দিয়েছেন যেকেউ চাইলেই নিজেকে পরিবর্তন করে দিতে পারে।

স্থানীয় আসাব উদ্দিন বলেন, মেয়েটি ছোটবেলা থেকেই পরিশ্রম করে আসছে। তবে সমাজে কারো কাছে মাথা নত না করে অটোরিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন। শাহানাজ আরো ১০জন নারীর জন্য একটি অনন্য উদাহরণ।

আরেক প্রতিবেশী হান্নান মিয়া জানান, সমাজের এধরণের মেয়েগুলোর দিকে তাকালে বুঝা যায় তাদের জীবন যুদ্ধের কাহিনী। যদিও তার এ যুদ্ধ আমরা খুব কাছ থেকে অনুভব করছি।

Comments

comments