ফরাসি ওপেনের সেমিফাইনালে রাফায়েল নাদাল

3 weeks ago
9:59 pm
6
খেলাধুলা অন্যান্য ফরাসি ওপেনের সেমিফাইনালে রাফায়েল নাদাল

দুর্দান্ত জয়ে ফরাসি ওপেনের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন রাফায়েল নাদাল। কোয়ার্টার ফাইনালের প্রথম দুই সেটে প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হলেও শেষ সেটে অনায়াসে জিতেছেন ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন নাদাল।

মঙ্গলবার রাতে রোল্যাঁ গ্যারোঁতে ১৯ বছর বয়সী ইতালিয়ান ইয়ান্নিক সিন্নারকে ৭-৬ (৭-৪), ৬-৪ ও ৬-১ গেমে হারিয়েছেন ৩৪ বছর বয়সী নাদাল।

ফাইনালে ওঠার লড়াইয়ে স্প্যানিশ তারকা নাদালের প্রতিপক্ষ আর্জেন্টিনার দিয়েগো শোয়ার্তসম্যান। যিনি বিদায় করে দিয়েছেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ও ফরাসি ওপেনের গত দুই আসরের রানার্স-আপ দমিনিক থিমকে।

ম্যাচ শেষে নাদাল বলেছেন, ‘সিন্নার খুবই ভালো একজন তরুণ প্রতিভা, যে শক্তিশালী এবং যার হাতে দারুণ কিছু শট রয়েছে। শুরুর দুই সেট বেশ কঠিন ছিল। আমি সৌভাগ্যবান ছিলাম বলেই প্রথম সেটে ৬-৫ ব্যবধানে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াতে পেরেছি।’

শেষ দুই রাউন্ডে জয় পেলে ত্রয়োদশবারের মতো ফ্রেঞ্চ ওপেন জেতা হবে নাদালের। সেই সঙ্গে পুরুষ এককে সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতা রজার ফেদেরারের রেকর্ডে ভাগ বসাবেন তিনি।

পরিসংখ্যান বলছে ফরাসি ওপেনের শেষ চারে যতবারই তিনি পৌঁছেছেন, ততবারই শিরোপা হাতে তুলেছেন ‘ক্লে কোর্টের রাজা’।

নাদালের জেতা ১৯টি গ্র্যান্ড স্ল্যামের ১২টিই ফরাসি ওপেনে। ইউএস ওপেনে শিরোপা জিতেছেন চার বার, উইম্বলডনে দুই বার, অস্ট্রেলিয়ান ওপেনে একবার।

প্রসঙ্গত, গত মাসে ইতালিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে শোয়ার্তজম্যানের কাছে হেরেছিলেন নাদাল।