ঢাকাসোমবার , ২৮ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

সেরা তিন ফরম্যাটে তারা!

প্রতিবেদক
Kolom 24
ডিসেম্বর ২৮, ২০২০ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

টেস্টে স্টিভ স্মিথ, ওয়ানডেতে বিরাট কোহলি ও টি-টোয়েন্টি রশিদ খান হয়েছেন আইসিসির দশক সেরা ক্রিকেটার।

এক দশকে সাদা পোশাকে ৭ হাজার ৪০ রান তুলেছেন অস্ট্রেলিয়ান তারকা স্মিথ। ৬৫.৭৯ গড়ে ২৬টি শতক ও ২৮টি অর্ধশতক করেছেন ডান-হাতি এই ব্যাটসম্যান।

গেল দশকে ৫০ ওভারের ক্রিকেটে একমাত্র খেলোয়াড় হিসেবে ১০ হাজার রান তুলতে পেরেছেন কোহলি। ভারতের অধিনায়কের ব্যাট থেকে ৩৯টি শতক ও ৪৮টি অর্ধশতক এসেছে। গড় ছিল ৬১.৮৩। রয়েছে ১১২টি ক্যাচও।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে দশক সেরা হয়েছেন রশিদ। আফগানিস্তানের এই লেগ স্পিনার তুলেছেন ৮৯টি উইকেট। ১২.৬২ গড়ে পাঁচ উইকেট লাভ করেছেন দুই বার। তিনবার তুলেছেন চার উইকেট।

এদিকে আইসিসির সেরা ক্রিকেটার হয়েছেন বিরাট। স্যার গ্যারফিল্ড সোর্বাস অ্যাওয়ার্ড খ্যাত পুরস্কার জেতার আগে ২০ হাজার ৩৯৬ রান তুলেছেন ডান-হাতি এই ব্যাটসম্যান। সর্বোচ্চ ৬৬টি শতক ও ৯৪টি অর্ধশতক করেছেন ২০১১ সালের বিশ্বকাপ জয়ী এই তারকা।

অন্যদিকে নারীদের ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি। ছোট ফরম্যাটে ১ হাজার ১৫৫ রান ও ৮৯ উইকেট তুলেছেন তিনি। অন্যদিকে ওয়াডেতে ২ হাজার ৬২১ রান ও ৯৮ উইকেট তুলেছেন এই পেস অলরাউন্ডার। দুই ফরম্যাটে ৪ হাজার ৩৪৯ রান, ২১৩ উইকেট, চারবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ও ২০১৩ সালে নারী বিশ্বকাপ জয়ের কৃর্তি রয়েছে পেরির নামের সঙ্গে।

২০১১ সালে নটিংহ্যাম টেস্টে ইয়ান বেল রানআউট হন। ভারতীয় অধিনায়ক এমএম ধোনি এই ইংলিশ ব্যাটসম্যানকে আবারও ব্যাট করতে আমন্ত্রণ জানান। ওই ঘটনার জন্য দশক সেরা  স্প্রিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন ধোনি।

Comments

comments