দ্রুত অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তি চান সাঙ্গাকারা

1 week ago
6:31 pm
5
খেলাধুলা ক্রিকেট দ্রুত অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তি চান সাঙ্গাকারা

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট কুমার সাঙ্গাকারা মনে করেন, শিগগিরই অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করা যেতে পারে। যা টি-টেন ক্রিকেটের মাধ্যমে সম্ভব। শ্রীলঙ্কান কিংবদন্তির মতে ২০২৮ সালের আগেই অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করা উচিৎ।

আগামী ২৮ জানুয়ারি শুরু হচ্ছে দুবাই টি-টেন লিগ। চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। টুর্নামেন্টের চতুর্থ আসরে টিম আবুধাবির পরামর্শক হিসেবে দায়িত্বপালন করছেন সাঙ্গাকারা।

গণমাধ্যমের সঙ্গে আলাপ কালে সাঙ্গাকারা বলেছেন, ‘অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির ক্ষেত্রে অনেক বড় ইতিবাচক ভূমিকা পালন করেছে টি-টোয়েন্টি ক্রিকেট। অলিম্পিকে টি-টোয়েন্টি ক্রিকেট হবে? নাকি টি-টেনের মতো সংক্ষিপ্ত ফরম্যাটকে গ্রহণ করবে? ক্রিকেটের অন্তর্ভুক্তির ক্ষেত্রে অনেক কাজ করতে হবে।’

বিশ্বের সবচেয়ে বৃহৎ এই ক্রীড়া ইভেন্টে ক্রিকেটকে সম্পৃক্ত করতে হলে যা যা করতে হবে সেগুলোরও নির্দেশনা দিয়েছেন লঙ্কান তারকা।

‘ক্রিকেট খেলুড়ে দেশগুলোর বোর্ডকে এক সঙ্গে কাজ করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাটা পালন করতে হবে আইসিসিকে। অলিম্পিকে সময়ের হিসেব রেখে ক্রিকেটের ফরম্যাটটা নির্ধারণ করতে হবে। দর্শকদের আটকে রাখায় প্রাধান্য দিতে হবে। কারণ সাধারণ নয় এরা সম্পূর্ণ নতুন দর্শকগোষ্ঠী।’

২০০০ সালে অভিষেকের পর ২০১৫ সাল পর্যন্ত শ্রীলঙ্কার জার্সিতে খেলেছেন। টেস্টে ১২ হাজার ৪০০ ও ওয়ানডেতে ১৪ হাজার ২৩৪ রান রয়েছে তার নামের পাশে। টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ৩৮২ রান করেছেন বাম-হাতি এই ব্যাটসম্যান। ২০১৯ সালে ব্রিটেনের বাইরে প্রথম সভাপতি হিসেবে ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী সংগঠন এমসিসির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহন করেন লঙ্কানদের সাবেক এই অধিনায়ক।