ঢাকাশুক্রবার , ২৬ মার্চ ২০২১
  1. অন্যান্য
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. দেশজুড়ে
  5. পজিটিভ বাংলাদেশ
  6. ফটো গ্যালারি
  7. ফিচার
  8. বিনোদন
  9. ভিডিও গ্যালারি
  10. সারাদেশ
  11. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

‘ভিন্ন কন্ডিশনে অনেক উন্নতির প্রয়োজন’

প্রতিবেদক
Kolom 24
মার্চ ২৬, ২০২১ ৫:৩৯ অপরাহ্ণ
Link Copied!

রাসেল ডোমিঙ্গোর অধীনে আরও একটি সিরিজে লজ্জাজনক পারফরম্যান্স। প্রোটিয়া এই কোচ দায়িত্ব নেয়ার পর বাংলাদেশ দলের উন্নতি তো হচ্ছেই না, বরং একটি পর একটি সিরিজ শেষে শুনতে হচ্ছে হতাশার কথা।

নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর অধিনায়ক তামিম ইকবাল মেনে নিলেন, হতাশার এক সিরিজ কেটেছে তার নেতৃত্বে। দলের আরও উন্নতি করতে হবে বলেই মনে করছেন তিনি।

সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ১৩১ রানে গুটিয়ে গিয়ে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। যদিও দ্বিতীয় ওয়ানডেতে… দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল টাইগাররা। ২৭১ রানের লড়াকু সংগ্রহ গড়ে একটা সময় জয়ের সম্ভাবনাও তৈরি করেছিল। কিন্তু ক্যাচ মিস করে সেই সম্ভাবনাকে কবর দেন ফিল্ডাররা।

তৃতীয় ওয়ানডেতে আবারও পুরোনো চেহারায় বাংলাদেশ। এবারও নিউজিল্যান্ডকে চেপে ধরার সুযোগ এসেছিল। প্রথমে ব্যাট করা কিউইদের ৫৭ রানে ৩ উইকেট তুলে নিয়েছিলেন বাংলাদেশি বোলাররা। কিন্তু এরপর সেই ক্যাচ ড্রপ আর ফিল্ডিংয়ের ভুলের খেসারত।

যে সুযোগ কাজে লাগিয়ে ৩১৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় নিউজিল্যান্ড। এবার দেখা যায় ব্যাটিংয়ের দুর্দশা, ঠিক প্রথম ম্যাচের পর মতো কিউই বোলারদের সামনে অসহায় দেখায় টাইগারদের। ১৫৪ রানে গুটিয়ে গিয়ে আরও একবার বড় হার। দ্বিতীয় ওয়ানডের পর মনে হচ্ছিল, বাংলাদেশ দল ভুল থেকে শিখেছে, কিন্তু তৃতীয়টির পর সেই কথাও আর খাটছে না।’

তামিম স্বীকার করে নিলেন, ‘আমি মনে করি প্রথম ম্যাচ ও শেষ ম্যাচে আমরা একেবারে কাছে (জয়ের) ছিলাম না। আমি মনে করি তারা সত্যিই দারুণ খেলেছে। কিন্তু আমরা আরও ভালো দল। আমি যদি এই রকভাবে খেলতে থাকি তাহলে আমরা খানিকটা দূরে (বাজে দল) চলে যাব। আমরা এটা বুঝতে পেরেছি যে আমাদের হোমের চেয়ে এটা ভিন্ন একটি কন্ডিশন। তাদেরকে হারাতে হলে আমার আরও অনেক উন্নতি করা প্রয়োজন।”

টাইগার ওয়ানডে অধিনায়ক যোগ করেন, ‘আমি মনে করি, আপনি যদি দ্বিতীয় ম্যাচটা দেখেন আর প্রথম ও তৃতীয় ম্যাচটা খেয়াল করেন, তাহলে দেখবেন আমরা তাদের হারাতে পারিনি…, এটা খুবই হতাশাজনক। আমি সিরিজের আগে বলেছিলাম যে আমি বেশ আশাবাদী। অবশ্যই আমাদের সুযোগ ছিল, আমরা দ্বিতীয় ম্যাচে সুযোগও পেয়েছিলাম। কিন্তু সবমিলিয়ে এটা আমাদের জন্য হতাশাজনক একটি সিরিজ। আমি মনে করি আমরা ভালো খেলতে পারিনি।’

ভুল থেকে শিক্ষা নিয়েও কেন আবার একই ভুল। কোচরা তবে কি করছেন…? তামিম মেনে নিলেন, একই ভুলের পুনরাবৃত্তি করেছেন তারা। আর এই ব্যর্থতায় কোচেরও দায় দেখছেন না বাংলাদেশ দলপতি।

তামিম বলেন, ‘আপনি জানেন যে, আপনাকে শেখানোর জন্য আপনি পৃথিবীর সেরা কোচকে পেতে পারেন। তবে দিনশেষে খেলোয়াড়দের বুঝতে হবে যে…, কখন কি করতে হবে, কি করা যাবে না। সমস্যাটা মূলত বিদেশের মাটিতে। দেশের বাইরে আমরা ধারাবাহিক নই।’

Comments

comments