ব্রাজিলে কোপা আমেরিকা বয়কট

1 week ago
4:37 pm
5
খেলাধুলা ফুটবল ব্রাজিলে কোপা আমেরিকা বয়কট

ব্রাজিলে কোপা আমেরিকা নিয়ে বিতর্ক শেষ হচ্ছে না। কেন করোনাভাইরাস পরিস্থিতিতে… এত বড় আসর বসানো হলো, সেই নিয়ে নানা বিরোধের সৃষ্টি হচ্ছে।

কোপা আমেরিকার আয়োজন নিয়ে সরে গিয়েছিল আর্জেন্টিনা, পরে কলম্বিয়াও। এবার ব্রাজিলে কোপার আয়োজন নিয়ে তৈরি হলো সংশয়…। কোভিড পরিস্থিতির জন্য নিজের দেশে কোপা বয়কটের ডাক দিতে চলেছে ব্রাজিলের ফুটবল দল। ব্রাজিলের অধিকাংশ ফুটবলার সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিচ্ছেন।

সেই জন্য অনিশ্চয়তা তৈরি হয়েছে টুর্নামেন্ট ঘিরে। বারবার চলে আসছে ভেন্যু বদলের প্রসঙ্গ। সবশেষ নির্ধারণ করা হয়েছিল, ব্রাজিলের মাটিতে হবে এবারের কোপা আমেরিকার পুরো আসর। কিন্তু এখন সেটিও একপ্রকার অনিশ্চিতই বলা চলে।

শুরুতে কোপা আমেরিকার যৌথ আয়োজক ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও রাজনৈতিক অস্থিরতার… কারণে শুরুতে নিজেদের নাম সরিয়ে নেয় কলম্বিয়া। পরে করোনার কারণে আর্জেন্টিনাও করতে পারবে না জানিয়ে দেয়।

তাই সিদ্ধান্ত নেওয়া হয়, ব্রাজিলেই হবে কোপা আমেরিকার সব খেলা। কিন্তু বাস্তবতা বলছে, আর্জেন্টিনা-কলম্বিয়ার চেয়েও ব্রাজিলের করোনা পরিস্থিতি ভয়াবহ। মূলত দেশটির….সরকার ছাড়া আর কেউই চায় না সেখানে কোপা হোক। এমনকি খেলোয়াড়রাও নিজেদের দেশে কোপা আমেরিকার পক্ষে নন।

ব্রাজিলের সঙ্গে একমত উরুগুয়ে এবং আর্জেন্টিনাও। উরুগুয়ের এডিনসন কাভানি এবং লুই সুয়ারেজও এই পরিস্থিতিতে কোপা বয়কটের ডাক দিচ্ছেন।

আর্জেন্টিনার সের্জিও আগুয়েরো এবং কোচ লিওনেল স্কালোনিও একমত পোষণ করেছেন। ব্রাজিলে… কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। লাতিন আমেরিকাজুড়ে এখন করোনার তৃতীয় ঢেউ চলছে।

ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ৪ লাখ ৭০ হাজার। করোনা পরিস্থিতিতে দখলে আনতে হিমশিম খাচ্ছে সে দেশের সরকার। অধিনায়ক ক্যাসেমিরো সাংবাদিক সম্মেলন বয়কট করেছেন।

ব্রাজিল দলনায়ক ক্যাসেমিরো বলেছেন, ব্রাজিলে কোপা আমেরিকার ব্যাপারে আমাদের অবস্থান সবাই জানে। এর চেয়ে পরিষ্কার করার কিছু নেই। আমরা প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর নিজেদের মতামত তুলে ধরব।

এ সময় তিনি জানান, “শুধু ইউরোপিয়ান ক্লাবে খেলা ফুটবলাররাই নয়, ব্রাজিলে কোপা আমেরিকা না করার পক্ষে জাতীয় দলের সবাই। এমনকি দলের কোচ তিতেও রয়েছেন খেলোয়াড়দের পক্ষে।” সূত্র: দ্য ওয়াল।