‘ফেডারেশন ভালো না করলে বরাদ্দ কমানো হবে’

7 days ago
4:42 pm
3
খেলাধুলা ‘ফেডারেশন ভালো না করলে বরাদ্দ কমানো হবে’

নামে ফেডারেশন, কাজের বেলায় কিছুই নেই। অর্জনের খাতা শূন্য রয়েছে যেসব ফেডারেশনের, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। বন্ধ করা না… হলেও এসব ফেডারেশনের আর্থিক বরাদ্দ কমিয়ে দেওয়া হবে বলে জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। শুধু তাই নয়, ভালো করছে এমন ১৫টি ফেডারেশন বাছাই… করে তাদের দিকেই মনোযোগ দেওয়া হবে। বাড়িয়ে দেওয়া হবে আর্থিক বরাদ্দ।

স্বাধীনতার পর থেকে বাংলাদেশে গড়ে উঠেছে ৫০টিরও বেশি ফেডারেশন। কিছু গেমস আয়োজন ছাড়া সারা বছরই এসব ফেডারেশনের তেমন কোনো কাজ নেই…। নামকাওয়াস্তে ফেডারেশন। তালা খোলে না কখনো। কিন্তু বছরের পর বছর ঠিকই রাষ্ট্রীয় অর্থ খরচ করছে।

তবে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা এসব ফেডারেশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে শিগগিরই। বন্ধ করা না হলেও আর্থিক বরাদ্দ কমিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন যুব…ও ক্রীড়া প্রতিমন্ত্রী। অন্যদিকে ভালো করা ১৫টি ফেডারেশনের বরাদ্দ দেওয়া হবে বাড়িয়ে। আন্তর্জাতিক পরিমণ্ডলে যেন ফল নিয়ে আসতে পারে, সে জন্য রাখা হবে নিবিড় পরিচর্যায়।

এ বিষয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জানান, ‘ফেডারেশনগুলোকে পর্যবেক্ষণের আওতায় নিয়ে আসা হবে…। যারা পিছিয়ে আছে তাদের প্রশিক্ষণ বাড়াতে হবে। বাজেটের অর্থ প্রশিক্ষণের কাজেই বেশি ব্যবহার করা হবে।’

এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও ভালো ফেডারেশন কীভাবে নির্ধারণ করা হবে তার প্রক্রিয়া নিয়ে সংশয় রয়েছে ক্রীড়া সংগঠকদের…। ফেডারেশনগুলো কেন ভালো করছে না তা খতিয়ে দেখে, আরও একবার সুযোগ দেওয়ার আহ্বান তাদের।

তবে একটু দেরিতে হলেও ভালো করা ফেডারেশনগুলোকে পুরস্কৃত করার যে উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়, তার বাস্তবায়ন হলে বিশ্বমঞ্চে আরও ভালো করার তাগিদ পাবে অ্যাথলিটরা।